ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   খুব সহজে ঘরোয়া উপায়ে মেদ কমানোর কৌশল

খুব সহজে ঘরোয়া উপায়ে মেদ কমানোর কৌশল

আগস্ট ২০, ২০২০ - ৫:৪৯ অপরাহ্ণ

সুস্বাস্থ্য সকলেরই কাম্য। কে চায় না শারীরিক এবং মানসিক ভাবে সুস্থ থাকতে? কিন্তু শরীরে অতিরিক্ত মেদ সকলের চিন্তার বিষয়। মেদ ঝড়াতে কতই না কসরত করতে হয় কিন্তু মেদ নামক অভিশাপ পিছু ছাড়তে চায়না।

এর জন্য ব্যায়াম, যোগাসন, হাটাহাটি, খাবার নিয়ন্ত্রণ, এমনকি বিভিন্ন ঔষধ এবং ভারী যন্ত্র ও সরঞ্জামো তালিকায় ঠাই করে নেয়। অনেকে আবার অতিরিক্ত খাবার নিয়ন্ত্রণ করে অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীণ থাকেন। কিন্তু আমরা আমাদের দৈনন্দিন কিছু ছোট ছোট বদঅভ্যাস পরিত্যাগ ও কিছু ভালো অভ্যাস গড়ে তুলে খুব সহজেই এই অভিশাপ হতে মুক্তি পেতে পারি।

  • প্রচুর পানি পান করুন – প্রতিদিন সর্বনিম্ন ২ লিটার পানি পান করতে হবে। পর্যাপ্ত পরিমান পানি দেহের মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান প্রস্রাবের সঙ্গে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে দেহে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়।
  • পর্যাপ্ত ঘুমান – অতিরিক্ত ঘুম মেদ বৃদ্ধর অন্যতম কারন। তাই দৈনিক ৬ থেকে ৮ ঘন্টার বেশি ঘুমান উচিত নয়। সকালে ঘুম থেকে উঠা একটি ভাল অভ্যাস।
  • রসুন কোয়া – খালি পেটে প্রতিদিন সকালে ২/৩ কোয়া রসুন খেয়ে নিন, এর ঠিক পর পরই পান করুন লেবুর রস। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে আরো বেশি সহজ করবে এটি।
  • লেবু দিয়ে গরম পানি – সকালে খালি পেটে লেবু দিয়ে গরম পানি খাওয়া খুব কার্যকর। এক গ্লাস গরম পানিতে, কয়েক ফোঁটা লেবু এবং যদি আপনি চান তবে এক চা চামচ মধু ও নিতে পারেন।
  • প্রতিদিন ফল ও সবজি খান – প্রতিদিন সকাল ও সন্ধ্যায় এক বাটি ভর্তি ফল ও সবজি খাবার চেষ্টা করুন। এতে আপনার শরীর পাবে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, মিনারেল ও ভিটামিন। আর এগুলো আপনার রক্তের মেটাবলিজম বাড়িয়ে পেটের চর্বি কমিয়ে আনবে সহজেই।
  • গোলমরিচ – রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক নয়। তবে কিছু মশলা ওজন কমাতে সাহায্য করে ম্যাজিকের মতো। রান্নার ব্যবহার করুন গোলমরিচ। এটি আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।
  • চা – গ্রিন চা মেদ কমাতে সহায্য করে । আদা একটি প্রাকৃতিক হজম সহায়ক, তাই এটি বমি বমি ভাব এবং অস্থির পেটে সাহায্য করে। এছাড়াও আদা থার্মোজেনিক, এর অর্থ এটি আপনার দেহের তাপমাত্রা বৃদ্ধি করে যাতে এটি আরও দক্ষতার সাথে চর্বি হ্রাস করতে সহায়তা করে।
  • লেবুর রস – চিনি ছাড়া এক গ্লাস গরম পানিতে অর্ধেকটা লেবু চিপে নিন, এতে এক চিমটি লবণ মিশিয়ে নিন। এবার পান করুন প্রতিদিন সকালে। এটি আপনার দেহের বাড়তি মেদ ও চর্বি কমাতে সব চেয়ে ভালো উপায়।

 

আপনার মতামত জানানঃ