ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   খাবার নিয়ন্ত্রণ রেখে শরীর ফিট রাখুন

খাবার নিয়ন্ত্রণ রেখে শরীর ফিট রাখুন

নভেম্বর ১, ২০২০ - ১১:২৫ পূর্বাহ্ণ

শরীর অতিরিক্ত মোটা হলে চলাচলে কষ্ট হয়ে পড়ে। এজন্য খাবার নিয়ন্ত্রণে রেখে শরীর ফিট রাখুন। খাবারের মোট ক্যালোরির ২৫ শতাংশ প্রোটিনে এলে অন্যসব খাবার খাওয়ার প্রবণতা প্রায় ৬০ শতাংশ কমে যায়। কাজেই দিনের প্রতিটি খাবারের সঙ্গে পর্যাপ্ত প্রোটিন যেন থাকে, এটি খেয়াল রাখতে হবে।

অল্প খিদে পেলেই স্বাস্থ্যকর খাবার খেয়ে নেবেন কিছুটা। তা যেন সুগার–ফ্রি হয়। শরীরে জলের ঘাটতি না হলে খাই খাই ভাব একটু কমই হয়। কাজেই দিনে কম করে আড়াই–তিন লিটার জল খান। অল্প করে, বারে বারে।

রাতে পর্যাপ্ত ঘুমানোর চেষ্টা করুন। কম ঘুম হলে ক্ষুধা বেশি লাগে। একান্তই যদি ঘুম কম হয় এবং ক্ষুধা বেশি লাগে তাহলে চিনি ছাড়া খাবার পরিমান মত খেতে পারেন।

মানসিক চাপ কমালে দেখবেন ক্ষুধা কম লাগছে। মানসিক চাপ কমাতে না পারলে আশেপাশে বন্ধুদের সঙ্গে বিভিন্ন ধরনের গল্প করুন কিংবা আড্ডা দিয়ে সময় অতিবাহিত করুন্।

কোন খাবারের বদলে কোনটা খাবেন তা জানা খুব জরুরি। যেমন ধরুন, চিনির বদলে সুগার সাবস্টিটিউট খেয়ে ভাবলেন হাই ক্যালোরির ধাক্কা সামলেছেন, আসলে হল ঠিক এর উল্টো। চিনির গ্লুকোজ মস্তিষ্কের উদ্দীপনা নিয়ে আসে বলেই মিষ্টি খেয়ে তৃপ্তি হয়। কিন্তু সুগার সাবস্টিটিউটে তো গ্লুকোজ নেই, ফলে তা খাওয়ার পরও অতৃপ্ত থেকে যাওয়ার সম্ভাবনা।

মিষ্টি খাওয়ার ইচ্ছে সারাদিন ধরে তাড়া করল। সেই তাড়নায় উল্টো-পাল্টা ক্যালোরি শরীরে ঢুকল অনেক। সে জন্যই যাঁরা চিনি ছাড়া চা–কফি খেতে পারেন না, তারা সাবস্টিটিউটের বদলে অল্প করে চিনি খেতে পারেন। এতে দিনভর মিষ্টি খাওয়ার ইচ্ছে কম থাকে।

আপনার মতামত জানানঃ