ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   কয়লা পরিবহনে কেনা হচ্ছে ১৬ জাহাজ

কয়লা পরিবহনে কেনা হচ্ছে ১৬ জাহাজ

September 5, 2016 - 11:40 AM

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) চীন থেকে ১৬টি জাহাজ কিনবে করবে। এগুলোর মধ্যে ছয়টি মাদার বাল্ক ক্যারিয়ার এবং ১০টি লাইটার বাল্ক ক্যারিয়ার।

কয়লাভিত্তিক বিদ্যুৎ প্ল্যান্টে কয়লা পরিবহনের ক্ষেত্রে এসব বাল্ক ক্যারিয়ার ব্যবহৃত হবে। নির্মাণ চুক্তির দুই বছরের মধ্যে এগুলো দেশে এসে পৌঁছবে।

সোমবার নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানের উপস্থিতিতে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এসময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের নির্বাহী পরিচালক (অর্থ) ইয়াসমিন আফসানা এবং সিএইচইসি’র বাংলাদেশস্থ অথরাইজড প্রতিনিধি হুয়াং দাত্তজুন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকপত্রে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, মাদার বাল্ক ক্যারিয়ার প্রতিটি ৮০ হাজার ডেড ওয়েট টন (ডিডাব্লিউটি) এবং লাইটার বাল্ক ক্যারিয়ার প্রতিটি ৮-১০ হাজার ডিডাব্লিউটি সম্পন্ন হবে। চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড (সিএইচইসি) কর্তৃক চীনা ব্যাংক হতে কমার্শিয়াল লোন বা অন্য কোন ঋণ সহায়তার অধীনে বিএসসি ১৬টি জাহাজ সংগ্রহ করবে।

উল্লেখ্য, বিএসসি’র জন্য দু’টি মাদার ট্যাংকার সংগ্রহের লক্ষ্যে এ বছরের এপ্রিলে চীনের একটি কোম্পানির সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এছাড়া বিএসসি’র জন্য বড় ধরনের ছয়টি জাহাজ সংগ্রহের প্রক্রিয়া চলমান রয়েছে।

উল্লেখ্য, স্বাধীন বাংলাদেশে একটি শক্তিশালী আন্তর্জাতিক নৌ-বাণিজ্যের সহায়ক পরিবহন সংস্থা গড়ে তোলার লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির আদেশ বলে বিএসসি প্রতিষ্ঠা করেন। বিএসসি প্রতিষ্ঠা লাভের মাত্র ৪ মাসের মধ্যে ১৯৭২ সালের ১০ জুন বাংলাদেশের প্রথম সমুদ্রগামী জাহাজ হিসেবে ‘বাংলার দূত’ সংগ্রহ করা হয়।

এরপর ‘বাংলার সম্পদ’ নামে অপর একটি জাহাজ বিএসসি বহরে সংযোজিত হয়। বিএসসি প্রতিষ্ঠার ২৯ মাস পর ১৯৭৪ সালের নভেম্বরের মধ্যে ১৮টি সমুদ্রগামী জাহাজ সংগৃহীত হয়। কর্পোরেশন প্রতিষ্ঠার পর থেকে এ যাবত সর্বমোট ৩৮টি জাহাজ সংগ্রহ করা হয়।

বর্তমানে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের বহরে ৩টি জাহাজ রয়েছে। চীন থেকে ১৬টি জাহাজ সংগ্রহ করার পর জাহাজ সংখ্যা হবে ১৯।

আপনার মতামত জানানঃ