ক্রাইম পেট্রোল বিডি  »  ক্রাইম   »   ক্ষতিকর হাঙ্গর মাছের তেল উদ্ধারসহ ৩ জন কে আটক করছেে র‌্যাব

ক্ষতিকর হাঙ্গর মাছের তেল উদ্ধারসহ ৩ জন কে আটক করছেে র‌্যাব

জুলাই ২০, ২০২০ - ১১:৫০ অপরাহ্ণ

মোঃ আসাদুল ইসলাম চট্রগ্রাম: চট্টগ্রাম র‌্যাব-৭ গোপন সংবাদের মাধ্যমে জানতে পারে বিপন্ন প্রজাতির সামুদ্রিক হাঙ্গর মাছ হত্যা করে সংগ্রহের পর প্রক্রিয়াজাতের মাধ্যমে অবৈধ ভাবে তেল উৎপাদন করে একটি মিনি ট্রাকে করে বিক্রয়ের উদ্দেশ্যে কক্সবাজার হতে ময়মনসিংহ এর দিকে যাচ্ছে। উক্ত সংবাদের ভিত্তিতে ১৮ জুলাই ২টায় র‌্যাব-৭ এর একটি আভিযানিক দল ।

নগরীর লয়েল রোড নবী মার্কেট শাহাদাত পাবনা সান ঘর এর সামনে পাকা রাস্তার উপর একটি বিশেষ চেকপোস্ট স্থাপন করে গাড়ি তল্লাশি করতে থাকে।

এসময় র‌্যাবের চেকপোস্টের দিকে আসা একটি মিনি ট্রাক র‌্যাবের উপস্থিতি টের পেয়ে র‌্যাবের চেক পোস্টের অদূরে গাড়ি থামিয়ে গাড়ি থেকে ০৪ জন ব্যক্তি দৌড়ে পালানোর চেষ্টাকালে আসামী ১। মোঃ রাশেদ (৩২), পিতা- মৃত জাবের আহমদ, সাং- আলী আকবর ডেইল (হায়দারপাড়া), থানা- কুতুবদিয়া, জেলা- কক্সবাজার, ২। কাজী সোয়েল (৩২), পিতা- মৃত কাজী রমিজ উদ্দিন, সাং- কাজিয়াতল (কাজী বাড়ি), থানা- মুরাদনগর, জেলা- কুমিল্লা এবং ৩। মোঃ সাগর (২৭), পিতা- মোঃ আবুল কালাম, সাং- সাতমোড়া (জাফর মেম্বারের বাড়ির পাশে), থানা- মুরাদনগর, জেলা- কুমিল্লাদের’কে আটক করে।

পরবর্তীতে সাক্ষীদের সম্মুখে আটককৃতদের ব্যাপক জিজ্ঞাসাবাদে তাদের দেখানো ও সনাক্ত মতে মিনি ট্রাকের ভিতর ১৮ টি ব্যারেল হতে ৩,৬০০ লিটার অবৈধ ভাবে উৎপাদনকৃত হাঙ্গর মাছের তেল উদ্ধারসহ আসামীদের গ্রেফতার করা হয় এবং উক্ত মিনি ট্রাকটি (ঢাকা মেট্রো-ড-১২-০৯৯৩) জব্দ করা হয়।

উল্লেখ্য যে, এ সময় ১ জন আসামী সুকৌশলে পালিয়ে যেতে সক্ষম হয়। গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে আরো জানা যায় যে, তারা পলাতক আসামী মোঃ কাদের (৩৫) এর সহায়তায় দীর্ঘ দিন যাবৎ বিপন্ন প্রজাতির সামুদ্রিক হাঙ্গর মাছ হত্যা করে সংগ্রহের পর প্রক্রিয়াজাতের মাধ্যমে অবৈধ ভাবে তেল উৎপাদন করে দেশের বিভিন্ন এলাকায় পাচার করে আসছে।

উদ্ধারকৃত হাঙ্গরের তেল এর আনুমানিক মূল্য ২১ লক্ষ ৬০ হাজার টাকা এবং জব্দকৃত মিনি ট্রাকটির আনুমানিক মূল্য ২০ লক্ষ টাকা। গ্রেফতারকৃত আসামী, উদ্ধারকৃত আন্যান্য আলামত পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে থানায় হস্তান্তর করা হয়েছে বলে র‌্যাবের মিডিয়া অফিসার মোঃ মাহ্মুদুল হাসান মামুন সংবাদ মাধ্যম কে জানিয়েছেন ।

আপনার মতামত জানানঃ