ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার বিধ্বস্তে পাইলট নিহত

ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার বিধ্বস্তে পাইলট নিহত

আগস্ট ২০, ২০২০ - ১১:৫১ পূর্বাহ্ণ

ক্যালিফোনিয়ার দাবানলে উদ্ধার কাজে নিয়োজিত একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে পাইলট নিহত হয়েছেন। বুধবার (২০ আগস্ট) মার্কিন গণমাধ্যম এ খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, ক্যালিফোর্নিয়ার একটি বিমানবন্দরের কাছে ঘটা এই দুর্ঘটনায় চালক নিহত হয়েছেন। তিনি একাই ছিলেন ওই হেলিকপ্টারে। তবে নিহতের পরিচয় প্রকাশ করা হয়নি।

শনিবার থেকে দেশটিতে দাবানল ভয়াবহ আকার ধারণে করেছে। বর্তমানে এটা খুবই বিপদজনক হয়ে উঠেছে কারণ প্রতি ঘণ্টায় ২৬ মাইল বেগে ছড়াচ্ছে এই আগুন।

দাবানল পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করেছেন স্থানীয় গভর্নর। আগুনে বৈদ্যুতিক তার পুড়ে যেকোনো সময় হতে পারে বড় ধরণের বিদ্যুৎ বিভ্রাট, নতুন করে আরও বিভিন্ন অংশে আগুনও লাগতে পারে বলে আশঙ্কা দমকল বাহিনীর। তাই এসব এলাকা থেকে বাসিন্দাদের দ্রুত সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

গতকাল মঙ্গলবার পর্যন্ত অন্তত ৩০ টি দাবানলের সন্ধান পেয়েছে দমকল বাহিনী। যেকোনো সময় এসব এলাকার বৈদ্যুতিক তারে আগুন লেগে নতুন করে বিভিন্ন জায়গায় আগুন লেগে যেতে পারে। আর তা হলে সংযোগ পুনস্থাপন করতে দীর্ঘ সময় লাগতে পারে বলে আশঙ্কা জরুরি সহায়তাকারীদের। এ অবস্থায় পুরো অঙ্গরাজ্য জুড়ে জরুরি অবস্থা জারি করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিওসোম।

দমকল বাহিনীর শতাধিক সদস্যের অগ্নি নির্বাপণ সরঞ্জাম দিয়ে আগুন নেভানোর চেষ্টা অব্যাহত রয়েছে। একদিকে প্রখর তাপমাত্রায় যেমন নেভানো যাচ্ছে না আগুন, অন্যদিকে মার্কিন আবহাওয়া দপ্তর ক্যালিফোর্নিয়ায় তীব্র বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়ার পর উদ্বেগ আরও বেড়েছে। এখন বজ্রপাত থেকে আগুন আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে দমকল কর্তৃপক্ষ।

আপনার মতামত জানানঃ