ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   কোনো অপশক্তিই শেখ হাসিনা সরকারের ক্ষতি করতে পারবে না

কোনো অপশক্তিই শেখ হাসিনা সরকারের ক্ষতি করতে পারবে না

September 6, 2016 - 3:30 PM

নরসিংদী প্রতিনিধি : আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, কোনো অপশক্তিই শেখ হাসিনা সরকারের ক্ষতি করতে পারবে না। জঙ্গিবাদের মতো এক মারাত্মক অপশক্তিকে মোকাবিলা করেই সরকার সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

মঙ্গলবার বিকেলে নরসিংদী জেলা জজ আদালতের বর্ধিত ভবন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নরসিংদী জেলা ও দায়রা জজ বেগম ফাতেমা নজিবের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগের স্বাধীনতা প্রশ্নে কোনো আপস করা হবে না। সংবিধান অনুযায়ী বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন। বিচার বিভাগের এই স্বাধীন সত্তার মর্যাদা রক্ষায় শেখ হাসিনা সরকার বদ্ধপরিকর। এ ব্যাপারে কোনো ছাড় দেওয়া হবে না।

আইনমন্ত্রী বলেন, আইনের শাসন প্রতিষ্ঠা করতে আইনজীবী ও বিচার প্রার্থীরা যেসব অসুবিধার সম্মুখীন হন তার মধ্যে আদালতের কাঠামোগত দিক একটি প্রধান সমস্যা। এসব সমস্যা দূরীকরণে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তবে তা আস্তে আস্তে সমাধান করা হবে।

মন্ত্রী বলেন, ১৯৪৭ সালে পাকিস্তান হবার পর বিচার বিভাগ ছিল নির্বাহী বিভাগের অধীনে। সেসময় থেকে ২০০৭ সাল পর্যন্ত বিচার বিভাগ নির্বাহী বিভাগের অধীনে পরিচালিত হয়ে আসছিল। এ সময় বিচার বিভাগ স্বাধীন বিচার নিশ্চিত করার ক্ষেত্রে বহুবিধ বাঁধা বিপত্তির সম্মখীন হয়।

আইনমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর আমরাও বিচার নিয়ে বহুবিধ সমস্যার সম্মুখীন হয়েছি। ১৯৭২ সালের সংবিধান অনুযায়ী ২০০৭ সালে বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে পৃথক করা হয়। এরপর থেকে বিচার বিভাগ এর স্বাধীন সত্তা নিয়ে কাজ করার সুযোগ পাচ্ছে।

এর আগে মন্ত্রী নরসিংদী জেলা জাজশিপের জেলা ও দায়রা জজসহ বিচারকদের সঙ্গে নিয়ে জেলা আদালতের বর্ধিত ভবন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

এ সময় জেলা আইনজীবী সমিতির সভাপতি বশিরুল কাদের ও সাধারণ সম্পাদক খোরশেদ আলমসহ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

আপনার মতামত জানানঃ