ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   কোনভাবে ডিম খেলে ওজন কমবে

কোনভাবে ডিম খেলে ওজন কমবে

নভেম্বর ৮, ২০২০ - ১২:৫৮ অপরাহ্ণ

খরচ কম কিন্তু পুষ্টি বেশি। এজন্য গরিবদের ভরসা ডিম। ডিম এমনই এক খাবার যার স্বাস্থ্যগুণ সর্বজনবিদিত। তেমনই ডিম খেতে ভালোবাসেন না এমন মানুষও প্রায় খুঁজে পাওয়া দুষ্কর। আবার এই মুহূর্তে পৃথিবীর অন্যতম জনপ্রিয় ডায়েট বয়েলড এগ ডায়েট। যে কোনো অ্যাথলেটিক প্রতিযোগিতার আগে এই ডায়েট প্রয়োজনীয় হলেও ডিম ফ্যাট ও প্রোটিনে পরিপূর্ণ হওয়ার কারণে বিশেষজ্ঞরা সাবধান করছেন।

নিউট্রিশনিস্টরা বলেন, ডিমের কুসুম খারাপ কোলেস্টেরলকে কমিয়ে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। তেল-মশলার যে কোনো খাবারই ওজন বাড়িয়ে। তাই সিদ্ধ ডিম খেতে পারেন অনায়াসেই।
তবে কীভাবে খাবেন ডিম। পুরোপুরি সিদ্ধ করে নাকি হাফ বয়েল।

যেভাবে ডিম খাবেন-

তেল নয়, পানি দিয়ে পোচ করে ডিম খান:

তবে তেল নয়, পানি দিয়ে পোচ খান। পোচ রাঁধুন পানি এবং ভিনিগারের সাহায্যে। একটি পাত্রে কিছুটা পানি নিয়ে তাতে অল্প ভিনিগার মিশিয়ে নিন। এবার খুব সাবধানে প্রথমে ডিমের সাদা অংশ ফেলুন পানিতে। তার উপর ফেলুন ডিমের কুসুম। এমন ভাবে কুসুম যোগ করতে হবে যাতে তা ভেঙে না যায়। খানিক পরেই ডিমের সাদা অংশ ফুলে উটে ঢেকে দেবে হলুদ কুসুমকে।

সাদা আস্তরণের ভেতর টলটল করবে কুসুম। ঝাঁঝরি দিয়ে পোচটিকে আলতো করে তুলে নিন পানি থেকে। তেল ছাড়া এমন পোচই এখন গোটা বিশ্বে জনপ্রিয়। ডিমের সবটুকু পুষ্টিগুণ মেলে এই পোচ থেকে। মেদ জমার ভয়ও থাকে না। তাই পুরোপুরি সিদ্ধ না করে হাফ সিদ্ধ করে খান ডিম। এতে করে শরীরের ওজন বাড়িয়ে না দিয়ে বরং কমিয়ে দেবে। এভাবে দিনে ২ টি ডিম খেতেই পারে

স্যালাদের সঙ্গে খান:

পালং, শশা, ব্রকোলি, সিদ্ধ করা গাজর, কড়াইশুটি, টমেটো-পেঁয়াজের স্যালাডের সঙ্গে মিশিয়ে দিন সিদ্ধ ডিমের কুঁচানো অংশ। ওপর থেকে গোলমরিচ ছড়িয়ে লেবুর রস দিয়ে দিন। এতে গোটা ডিমের পুষ্টিগুণ যেমন মিলবে, তেমনই আবার সবুজ সবজি, শাক ও গাজরের প্রভাবে মেদ বাধা পাবে। ফলে ডিমে বাড়বে না ওজন।

আপনার মতামত জানানঃ