ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   কে এই গুতেরেস?

কে এই গুতেরেস?

October 6, 2016 - 6:48 AM

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের মহাসচিব হচ্ছেন পর্তুগালের প্রাক্তন প্রধানমন্ত্রী ও শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) প্রাক্তন প্রধান অ্যান্তোনিও গুতেরেস।

বড় ধরনের কোনো অঘটন না ঘটলে বৃহস্পতিবারই এ পদে তার মনোনয়ন চূড়ান্ত হবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে।

এবার জাতিসংঘে মহাসচিব পদে প্রার্থিতা করেন ১৩ জন। এর মধ্যে সাতজন নারী। অনেকে আশা করছিলেন, হয়তো এবার জাতিসংঘের মহাসচিব হবেন কোনো নারী। সব জল্পনা-কল্পনা শেষে নিরাপত্তা পরিষদের আস্থার পাত্র হয়েছেন রাজনীতি ও কূটনীতিতে দক্ষ অ্যান্তোনিও গুতেরেস।

সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত
ইঞ্জিনিয়ার হিসেবে ক্যারিয়ার শুরু করলেও পাঁচ দশকের স্বৈরশাসনের পর পর্তুগালে প্রথম গণতান্ত্রিক নির্বাচনের সময় ১৯৭৬ সালে গুতেরেস (৬৭) রাজনীতিতে প্রবেশ করেন। অল্প সময়ে রাজনীতিতে জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। ১৯৯২ সালে সোশ্যালিস্ট পার্টির প্রধান হন। ১৯৯৫ সালে নির্বাচনে জয়লাভ করে প্রধানমন্ত্রী হন।

২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) প্রধান ছিলেন গুতেরেস। বিশ্বের অন্যতম শরণার্থী সংকটের সময় তিনি সাড়ে ১০ বছর এ সংস্থার প্রধানের পদে দায়িত্ব পালন করেছেন। এ সময় আফগানিস্তান, ইরাক, সিরিয়া, লিবিয়া, সুদান এবং মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশগুলোর অসংখ্য মানুষ শরণার্থী হয়েছে, যাদের জন্য কাজ করেছেন গুতেরেস। দেশ ছেড়ে পালানো অসহায় আশ্রয়প্রার্থী মানুষের যথাযথ সাহায্যের জন্য পশ্চিমা ও উন্নত দেশগুলোর কাছে বারবার আহ্বান জানিয়েছেন তিনি।

২০১৭ সালের জানুয়ারি মাসে মহাসচিব পদে মেয়াদ শেষ হবে বান কি মুনের। দুই মেয়াদে টানা ১০ বছর এ পদে ছিলেন তিনি। এরপর মহাসচিব পদে বসবেন নতুন মহাসচিব- আর তিনি হচ্ছেন গুতেরেস।

আপনার মতামত জানানঃ