ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়স্বাস্থ্য   »   কুয়েত মৈত্রী হাসপাতালকে দুদকের চিঠি

কুয়েত মৈত্রী হাসপাতালকে দুদকের চিঠি

সেপ্টেম্বর ৬, ২০২০ - ৮:২৭ অপরাহ্ণ
কুয়েত মৈত্রী হাসপাতাল

মাস্ক-পিপিইসহ বিভিন্ন সরঞ্জাম কেনায় দুর্নীতি অভিযোগ অনুসন্ধানে কুয়েত মৈত্রী হাসপাতালকে বিল-ভাউচারসহ রেকর্ডপত্র চেয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন।

রোববার (৬ সেপ্টেম্বর) বিকেলে দুদক প্রধান কার্যালয়ের পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী সই করা জরুরি চিঠিতে এসব রেকর্ডপত্র চাওয়া হয়েছে। আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে রেকর্ডপত্র সরবরাহ করতে বলা হয়েছে কুয়েত মৈত্রী হাসপাতালকে।

দুদকের জনসংযোগ পরিচালক প্রণব সাহা এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কুয়েত মৈত্রী হাসপাতালের কাছে যেসব নথি চাওয়া হয়েছে তা হলো- ২০২০ সালের মার্চ থেকে আগস্ট পর্যন্ত কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালের নিজস্ব ব্যবস্থাপনায় যেসব স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী এবং চিকিৎসা সরঞ্জাম কেনা হয়েছে তার আইটেমভিত্তিক বিবরণ, ব্যয়িত অর্থের পরিমাণ ও সরবরাহকারী প্রতিষ্ঠানের নাম-ঠিকানা, ক্রয় কমিটির তথ্য এবং বর্ণিত স্বাস্থ্য সরঞ্জাম কেনা সংক্রান্ত নথি ও নোটশিটের সত্যায়িত ফটোকপি।

এছাড়া স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও স্বাস্থ্য সরঞ্জাম সরবরাহের জন্য বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠানের অনুকূলে কি পরিমাণ বিল পরিশোধ করা হয়েছে তার তথ্য এবং কি পরিমাণ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও স্বাস্থ্য সরঞ্জাম বর্তমানে মজুত রয়েছে তার তথ্য।

চিঠিতে কোভিডকালীন চিকিৎসা সেবায় নিয়োজিত হাসপাতালের ডাক্তার, নার্স ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের হোটেলে রাখার ক্ষেত্রে হোটলের সঙ্গে সম্পাদিত চুক্তি, হোটেলে অবস্থানকারীদের তালিকা , হোটেল ভাড়া ও খাবার বাবদ পরিশোধকৃত বিলের তথ্য এবং নোটশিটসহ সংশ্লিষ্ট নথির ফটোকপিও চাওয়া হয়েছে।

গত ৯ আগস্ট করোনাকালে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাতের আরও একটি অভিযোগ অনুসন্ধানে কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতালের বেশকিছু নথিপত্র তলব করেছিল দুদক।

আপনার মতামত জানানঃ