ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালতসারা বাংলা   »   কুনিও হোসিও হত্যা মামলা জেলা জজ আদালতে স্থানান্তর

কুনিও হোসিও হত্যা মামলা জেলা জজ আদালতে স্থানান্তর

October 13, 2016 - 2:35 PM

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুরে জাপানি নাগরিক কুনিও হোসিও হত্যা মামলা জেলা জজ আদালতে স্থানান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার অতিরিক্ত সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত (কাউনিয়া) থেকে মামলাটি বিচারের জন্য রংপুর জেলা জজ আদালতে পাঠানো হয়।

এ ছাড়া মামলার পলাতক দুই আসামিকে ধরিয়ে দিতে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের পর তা আদালতে নথিভুক্ত করা হয়েছে।

জাপানি নাগরিক কুনিও হোসি হত্যাকা-ের ১০ মাস পর আট জেএমবি সদস্যের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। চার্জশিটভুক্ত আট আসামির মধ্যে এখন পাঁচজন জেলহাজতে রয়েছে এবং এক আসামি বন্দুকযুদ্ধে নিহত হয়।

২০১৫ সালের ৩ অক্টোবর সকালে তাকে কাউনিয়া উপজেলার আলুটারি এলাকায়  নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির জঙ্গিরা গুলি করে হত্যা করে।

আদালত সূত্রে জানা গেছে, কুনিও হত্যার পর জেএমবির সামরিক শাখার নেতা মাসুদ রানাকে গ্রেপ্তার করে পুলিশ। তিনি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। এরপর জঙ্গি এছাহাক আলী, সাইদ হোসেন, সাখাওয়াত হোসেন এবং লিটনকে বিভিন্ন সময়ে গ্রেপ্তার করা হয়। তারাও আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তদন্ত শেষে পুলিশ আট জঙ্গির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে। বাকি তিন জঙ্গি পলাতক ছিল। এদের মধ্যে নজরুল ইসলাম ওরফে বাইক হাসান রাজশাহীতে কিছুদিন আগে বন্দুকযুদ্ধে নিহত হন। অপর পলাতক দুই আসামি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান উল্লাহ আনছারী ও সাদ্দাম হোসেন দীর্ঘদিন থেকে ধরাছোঁয়ার বাইরে রয়েছে। তাদের ধরিয়ে দিতে গত সপ্তাহে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

কাউনিয়া থানার ওসি মামলার তদন্তকারী কর্মকর্তা আব্দুল কাদের জিলানী জানান, তদন্ত শেষে তিনি নিজেই কাউনিয়া চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আট জেএমবি সদস্যের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছেন। মামলার অপর আসামিদের এই অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়।

রংপুর জজ আদালতের এপিপি এমএ জাহাঙ্গির হোসেন তুহিন জানান, জেলা জজ আদালতে আগামী ২০ অক্টোবর থেকে এই মামলার বিচারকাজ শুরু হবে।

আপনার মতামত জানানঃ