ক্রাইম পেট্রোল বিডি  »  প্রযুক্তি   »   কুকুর আমাদের সান্নিধ্য পেতে ভালোবাসে

কুকুর আমাদের সান্নিধ্য পেতে ভালোবাসে

September 5, 2016 - 10:38 AM

প্রযুক্তি : আমরা জানি যে, কুকুর আমাদের সান্নিধ্য পেতে ভালোবাসে। যে কারণে এরা মানুষের কাছে শ্রেষ্ঠ গৃহপালিত পোষা প্রাণী। এটা কারো কাছেই আশ্চর্যের কোনো বিষয় নয় যে, কুকুর সম্পূর্ণভাবে আমাদের অনুভূতি বুঝতে পারে।

কিন্তু আশ্চর্যের বিষয় হলো, একটি নতুন গবেষণায় দেখা গেছে, কুকুর শুধু আমাদের অনুভূতি বুঝতে পারে না বরং তাদের সঙ্গে কথা বলার সময় আমরা তাদের ঠিক কী বলছি সেটাও তারা বুঝতে পারে। তারা আমাদের কথাগুলোর অর্থ জানে এবং তারা আমাদের স্বরও বুঝতে পারে।

ন্যাশনাল জিওগ্রাফির এক রিপোর্ট অনুযায়ী, একটি নতুন গবেষণায় জানা গেছে, একটি কুকুর এর মস্তিষ্ক ঠিক একজন মানুষের মস্তিষ্কের মতো করেই তথ্য প্রসেস করতে পারে। হাঙ্গেরির বুদাপেস্টের ইওটিভিওস লরেন্ড বিশ্ববিদ্যালয়ের ইথোলজিস্ট অ্যালিটা অ্যানডিস এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন। কারণ তিনি বুঝতে চাচ্ছিলেন কীভাবে স্তন্যপায়ী প্রাণীদের মস্তিষ্ক ভাষাকে প্রসেস করে।

এই গবেষণাটি পরিচালনা বেশ কঠিন ছিল। কারণ এই গবেষণাটির জন্য কুকুরের মস্তিষ্ক স্ক্যান করতে হয়েছিল এবং এটি করতে বেশ কয়েক মাস সময় লেগেছিল। কারণ ১৩টি পোষা কুকুরকে একটি এমআরআই স্ক্যানারের ভেতরে দীর্ঘক্ষণ থাকার বিষয়ে প্রশিক্ষণ দিতে হয়েছিল।

অ্যানডিস বলেন, ‘সবচেয়ে কঠিন কাজ ছিল তাদেরকে এটা বুঝানো যে, তাদেরকে এমআরআই স্ক্যানারের ভেতরে একেবারে শান্ত থাকতে হবে। যখন একবার তারা সেটা বুঝতে পেরেছিল যে আমরা তাদের সম্পূর্ণরূপে নড়াচড়াহীনভাবে এখানে থাকতে বলছি, তখনই আমরা আমাদের বড় সাফল্যটা পেয়েছিলাম।’

অ্যানডিস এবং তার সহকর্মীরা তারপর দেখেছিলেন, কীভাবে কুকুরের মস্তিষ্ক মানুষ এবং অন্যান্য কুকুরের বিভিন্ন শব্দসমূহে সাড়া দিচ্ছিল। যদিও মানুষের কথার ক্ষেত্রে ব্যাপারটা ভিন্ন ছিল। লন্ডনের ইউনিভার্সিটি কলেজের একজন স্নায়ুবিজ্ঞানী সোফি স্কট এর মতে, ‘মানুষের কথার মতো জটিল প্রকৃতিতে আর কোনো কিছুই নেই।’

মানুষের কথার সঙ্গে কুকুরের মস্তিষ্ক কীভাবে সাড়া দেয় তা দেখতে গবেষকরা কুকুরদের মালিকের রেকর্ডিং করা কথা চারটি ভিন্ন উপায়ে- প্রশংসার স্বরে একটি প্রশংসা বাক্য, নিরপেক্ষ স্বরে একটি নিরপেক্ষ শব্দ, নিরপেক্ষ স্বরে একটি প্রশংসা বাক্য এবং প্রশংসা স্বরে একটি নিরপেক্ষ শব্দ কুকুরদের সামনে বাজিয়ে শোনান।

তাতে দেখা যায়, কুকুরদের মস্তিষ্ক তাদের মালিকদের কথায় সাড়া দিয়েছিল এবং তাদের মনোভাবও ভালোভাবে বুঝতে পেরেছিল।

আপনার মতামত জানানঃ