ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   কাশ্মীর নিয়ে জাতিসংঘে ভাষণ দেবেন নওয়াজ

কাশ্মীর নিয়ে জাতিসংঘে ভাষণ দেবেন নওয়াজ

September 19, 2016 - 2:43 PM

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কাশ্মীরে ভারতের ‘মানবাধিকার লঙ্ঘনের’ বিষয়ে বক্তব্য রাখবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। সোমবার পাকিস্তানের সংবাদমাধ্যম ডন অনলাইন এ তথ্য জানিয়েছে।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পাক প্রধানমন্ত্রী নওয়াজ ও পাকিস্তান অধিকৃত কাশ্মীরের প্রেসিডেন্ট মাসুদ খান জাতিসংঘের সাধারন পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক পৌঁছেছেন। নওয়াজ সাধারণ পরিষদে তার ভাষণে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বর্তমান পরিস্থিতি তুলে ধরবেন। তার বক্তব্যের একটি বড় অংশ জুড়েই থাকবে কাশ্মীরে ভারতের ‘মানবাধিকার লঙ্ঘনের’ বিষয়। তিনি তার বক্তব্যে কাশ্মীরিদের স্বাধীনতা প্রসঙ্গে গণভোট আয়োজনে জাতিসংঘে প্রস্তাব আনার বিষয়ে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানাবেন।

এদিকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর প্রসঙ্গে অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্সভুক্ত (ওআইসি) দেশগুলোর নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন পাকিস্তান অধিকৃত কাশ্মীরের প্রেসিডেন্ট মাসুদ খান।

প্রসঙ্গত, গত জুলাইয়ে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা বুরহান ওয়ানিকে হত্যা করে ভারতীয় সেনাবাহিনী। এরপর থেকে কাশ্মীরে উত্তাল বিক্ষোভ চলছে। এ পর্যন্ত রাজ্যে ৬২ জন নিহত হয়েছে। শনিবার কাশ্মীরের উরিতে চার সন্ত্রাসীর হামলায় ১৭ ভারতীয় সেনা নিহত হয়। এ ঘটনায় সন্ত্রাসবাদের পেছনে পাকিস্তান মদদ দিচ্ছে বলে অভিযোগ করছে ভারত।

আপনার মতামত জানানঃ