ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   কাশিমপুর কারাগারে কয়েদির মৃত্যু

কাশিমপুর কারাগারে কয়েদির মৃত্যু

জুন ২৯, ২০২০ - ৬:৩৪ অপরাহ্ণ
কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত এক কয়েদির মৃত্যু হয়েছে। সোমবার (২৯ জুন) দুপুরে কাশিমপুর এ ওই কয়েদি মারা যান। তিনি ফরিদপুরের কোতয়ালি থানার উত্তর কাজিপুর এলাকার মহর আলী শেখের ছেলে হাসেম শেখ (৫৮)।

কাশিমপুরের কেন্দ্রীয় কারাগার-২ সূত্রে জানা গেছে, কারাগারের ভেতর বুকে ব্যথা অনুভব করে অসুস্থ হয়ে পড়েন হাসেম শেখ। এসময় প্রথমে তাকে কারা হাসপাতালে নেওয়া হয়। পরে সেখান থেকে তাকে টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে পাঠানো হয়। পরীক্ষা-নিরীক্ষার পর এক পর্যায়ে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। হাসেম শেখ ফরিদপুরের কোতয়ালী থানায় নারী ও শিশু নির্যাতন মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ছিলেন।

কারাগার-২ এর জেলার মোহাম্মদ বাহারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, ২০১৮ সালের ২০ জুলাই থেকে এ কারাগারে তিনি বন্দি ছিলেন। ময়নাতদন্ত ও আইনি প্রক্রিয়া শেষে মরদেহ তার পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর ভেতরে থাকা সব বন্দিদের উন্নত মানসিকতা ও ভালো আচরণ গঠনের জন্য বিভিন্ন কাউন্সেলিং দেওয়া হচ্ছে বলেও জানান সিনিয়র জেল সুপার।

এখানে কারাবন্দিদের পুনর্বাসনের জন্য ইলেক্ট্রনিক যন্ত্রপাতির বিষয়ে প্রশিক্ষণসহ গার্মেন্ট পণ্য তৈরির প্রশিক্ষণ, আধুনিক বেকারি, ডিজিটাল প্রিন্টিং প্রেস, কাঠের বিভিন্ন পণ্য-সামগ্রি তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। এছাড়াও এখানে লেদার গুডসের ওপরও ট্রেনিং দেওয়া হচ্ছে।

‘রাখিব নিরাপদ দেখাব আলোর পথ’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ বন্দি সংশোধন ও কল্যাণে কাজ করে যাচ্ছে বলে জানান প্রশান্ত কুমার বণিক।

আপনার মতামত জানানঃ