ক্রাইম পেট্রোল বিডি  »  শিক্ষা   »   কারিগরি শিক্ষা উন্নয়নে সহযোগিতার আশ্বাস শিক্ষামন্ত্রীর

কারিগরি শিক্ষা উন্নয়নে সহযোগিতার আশ্বাস শিক্ষামন্ত্রীর

September 6, 2016 - 2:56 PM

সচিবালয় প্রতিবেদক : বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মঙ্গলবার বিকেলে বাংলাদেশ কারিগরি শিক্ষাকল্যাণ সমিতির নেতাদের সঙ্গে বৈঠকে এ আশ্বাস দেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে বর্তমান সরকার কোনো পার্থক্য করে না। উভয়পর্যায়ের শিক্ষার্থীরা আমাদের কাছে সমান। তারা সবাই আমাদের সন্তান। আমরা সবাইকে একচোখে দেখি, তাদের প্রতি আমাদের দায়িত্বও সমান।’

নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশের বিপুল জনগোষ্ঠীকে যুগোপযোগী কারিগরি ও কর্মমুখী শিক্ষার মাধ্যমে বিশ্বমানের জনসম্পদ গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। এসব বাস্তবমুখী কর্মসূচি বাস্তবায়নও করা হচ্ছে। সরকারের এই প্রচেষ্টা সফল করতে সরকারি কারিগরি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সবাইকে আন্তরিক ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে।

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা বিস্তারে দেশে সরকারি-বেসরকারি মিলে প্রায় সাত হাজার প্রতিষ্ঠান কাজ করছে জানিয়ে নুরুল ইসলাম নাহিদ বলেন, সরকারি প্রতিষ্ঠানগুলোর মতো বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানসমূহ স্টেপ প্রকল্প থেকে সরকারি অনুদান পাচ্ছে। একইসঙ্গে বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরাও সরকারি উদ্যোগে বিদেশে প্রশিক্ষণের সুযোগ পাচ্ছেন। বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সরকারি প্রতিষ্ঠানের মতো মাসিক বৃত্তি দেওয়া হচ্ছে।

‘দেশের বিপুলসংখ্যক শিক্ষার্থীকে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাধারায় নিয়ে আসতে সরকারি উদ্যোগ গ্রহণের কথাও জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, যথাযথ কারিগরি শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের ভবিষ্যতের তরুণ উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ভূমিকার বিকল্প নেই।

শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষাকল্যাণ সমিতির সভাপতি মো. নাজমুল ইসলাম প্রমুখ।

বৈঠকে বাংলাদেশ কারিগরি শিক্ষাকল্যাণ সমিতির নেতারা শিক্ষামন্ত্রীর কাছে বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষক প্রশিক্ষণ, আইসিটি ল্যাব স্থাপন ও পাঠ্যপুস্তক প্রণয়নসহ নানা প্রস্তাব তুলে ধরেন।

মন্ত্রী তাদের কথা শুনেন এবং কারিগরি শিক্ষাখাতে সরকারের পক্ষ থেকে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন।

আপনার মতামত জানানঃ