ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   কারাগারে হল চাই

কারাগারে হল চাই

August 26, 2016 - 12:04 PM

কেন্দ্রীয় কারাগারের পুরনো ভবনের জমিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আবাসিক হল নির্মাণের দাবিতে শিক্ষক, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ ও প্রাক্তন শিক্ষার্থীদের সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

শুক্রবার বিকেল ৩টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে এই সংহতি সমাবেশে শুরু হয়।

 

সংহতি সমাবেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ যোগ দেন। সেখানে বিপুল সংখ্যক মানুষের সমাগম ঘটে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরাও নিজ নিজ ব্যানারে যোগ দেন।

 

সংহতি সমাবেশে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হলের দাবির প্রতি একাত্মতা পোষণ করছেন সবাই। দাবি মেনে নিয়ে আবাসিক হল নির্মাণের জন্য সমাবেশ থেকে আহ্বান জানানো হয়েছে। এদিকে, সংহতি সমাবেশ শেষে সন্ধ্যায় তারা মশাল মিছিল করবেন বলে জানা গেছে।

 

নাজিমউদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগারের জমিতে হল নির্মাণ ও নতুন আবাসনের দাবিতে ২ আগস্ট থেকে আন্দোলনে নামেন জবির শিক্ষার্থীরা। ধর্মঘট, বিক্ষোভসহ ক্যাম্পাস ও বাইরে শান্তিপূর্ণভাবে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন তারা।

 

আন্দোলনকারীরা বলছেন, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে হল নির্মাণের সুস্পষ্ট ঘোষণা না পাওয়া পর্যন্ত তারা আন্দোলন থেকে সরবেন না। ধারাবাহিকভাবে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবেন।

 

২০১৪ সালের ২৩ মার্চ কেন্দ্রীয় কারাগারের পরিত্যক্ত জমির দাবিতে জবি কর্তৃপক্ষ স্বরাষ্ট্র সচিব বরাবর আবেদন করে। শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত ৮ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ৩৮তম একাডেমিক কাউন্সিল থেকে আবারও আবেদন জানানো হয়। কিন্তু এখনো এ বিষয়ে কোনো সাড়া মেলেনি।

আপনার মতামত জানানঃ