ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   কারাগারেই থাকছেন হাসনাত

কারাগারেই থাকছেন হাসনাত

October 5, 2016 - 10:21 AM

নিজস্ব প্রতিবেদক : ৫৪ ধারায় জামিন হলেও এখনই মুক্তি মিলছে না নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক হাসনাত রেজা করিমের।

তিনি গুলশানে জঙ্গি হামলার মামলায় গ্রেপ্তার রয়েছেন বলে তদন্ত কর্মকর্তা জানিয়েছেন। এ কারণে তাকে কারাগারেই থাকতে হচ্ছে। ১ জুলাই গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গিদের সঙ্গে তার সন্দেহভাজন গতিবিধি মোবাইল ফোনে ধারণ করেন পাশের বাড়ির এক বিদেশি নাগরিক।

মামলার তদন্ত কর্মকর্তা ও কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক মো. হুমায়ুন কবীর বলেন, ‘তিনি (হাসনাত) গুলশান হামলা মামলায় সন্দেহভাজন আসামি। মামলার তদন্ত চলছে। তদন্তে তার সংশ্লিষ্টতা আছে কি না, তা যাচাই-বাছাই করা হচ্ছে। এ মামলায় তার জামিন হয়নি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তদন্ত শেষ হলে বলা যাবে হাসনাত করিম ঘটনার সঙ্গে জড়িত ছিলেন কি না। সে জন্য অপেক্ষা করুন।’

বুধবার সকালে ঢাকা মহানগর হাকিম নূর নবীর আদালত হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ঘটনায় ৫৪ ধারায় হাসনাত করিম ও তাহমিদ হাসিব খানকে অব্যাহতি দেন।

গত ৩ আগস্ট হাসনাত করিম ও তাহমিদ হাসিব খানকে আটক করে পুলিশ। অবশ্য এর আগে গুলশান হামলায় জিম্মিদশা থেকে মুক্ত হওয়ার পর হাসনাতের খোঁজ তার পরিবার পায়নি বলে অভিযোগ করে আসছিল।

গত ১ জুলাই রাতে গুলশানে হলি আর্টিজানে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। এ ছাড়া তাদের হামলায় পুলিশের দুই কর্মকর্তা নিহত হন। পরদিন কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গিসহ ছয়জন নিহত হয়। সেদিনের হামলার ভিডিও ফুটেজ ও স্থির ছবি বিভিন্ন গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ দুজনকে নিয়ে সন্দেহ দানা বাঁধে। পরে হামলার ঘটনায় তাদের সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় আটক করে পুলিশ। এরপর হাসনাত করিমকে গুলশান মামলায় আসামি করা হয়। তবে তাহমিদের বিরুদ্ধে আর কোনো মামলা না থাকায় গত রোববার তিনি কারাগার থেকে মুক্তি পান।

আপনার মতামত জানানঃ