ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   করোনা ভ্যাকসিনের ডোজ নিতে যুক্তরাজ্যের চুক্তি

করোনা ভ্যাকসিনের ডোজ নিতে যুক্তরাজ্যের চুক্তি

জুলাই ২১, ২০২০ - ১১:৪৩ পূর্বাহ্ণ
corona-vaccine চুক্তি

মহামারি করোনাভাইরাসের জন্য প্রস্তুত হতে যাওয়া একটি ভ্যাকসিনের ৯০ মিলিয়ন ডোজ নেয়ার জন্য এ সংক্রান্ত প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে যুক্তরাজ্য সরকার।

ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বায়োনেটেক এবং ফাইজারের পাশাপাশি ফার্ম ভাল্নেভার সমন্বিত চেষ্টায় এ ভ্যাকসিন বাজারে আনার চেষ্টা করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, চুক্তি হচ্ছে ভ্যাকসিন গ্রহণের। তবে এ ভ্যাকসিন যে করোনার বিরুদ্ধে কাজে দেবে তা এখনো পুরাপুরি নিশ্চিত হওয়া যাচ্ছে না। তবে আমাদের জীবন বাঁচাতে এদের মধ্যে একটি ভ্যাকসিন কার্যকর ভূমিকা পালন করতে পারে।

চীনের হুবেই প্রদেশের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। এরপর তা সারা বিশ্বেই ছড়িয়ে যায়। করোনার প্রকোপ এর পর থেকেই বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ভ্যাকসিনের চেষ্টা চালিয়ে যাচ্ছে । এরই মধ্যে ২০টিরও বেশি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন হয়েছে।

কেট বিংহাম যুক্তরাজ্য সরকারের ভ্যাকসিন টাস্কফোর্সের চেয়ারম্যান বলেন, বাস্তবতা হলো, আমাদের অনেক প্রতিশ্রুতিশীল প্রতিষ্ঠান রয়েছে যেগুলো ভ্যাকসিন আনার ক্ষেত্রে বেশ এগিয়ে আছে। তবে আমি এখনো বেশি আশাবাদী হওয়ার পক্ষে যাইনি।

এই বছরের শেষের দিকে হয়তো করোনার ভ্যাকসিন বাজারে আসতে পারে; তবে গবেষকরা মনে করছেন এ ভ্যাকসিন বিস্তৃত আকারে অর্থ্যাৎ সাধারণ মানুষের কাছে পৌঁছানোর জন্য আরও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে।

আপনার মতামত জানানঃ