ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   করোনায় দেশে ২৪ ঘন্টায় আক্রান্ত ২৬৮৬, মৃত্যু ৩০

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিন

করোনায় দেশে ২৪ ঘন্টায় আক্রান্ত ২৬৮৬, মৃত্যু ৩০

জুলাই ১১, ২০২০ - ৩:০১ অপরাহ্ণ
নাসিমা

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৩০ জন মারা গেছেন। একই সময়ে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ২ হাজার ৬৮৬ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ২ হাজার ৩০৫ জন। আর মোট শনাক্তের সংখ্যা এক লাখ ৮১ হাজার ১২৯ জন।

করোনা

শনিবার (১১ জুলাই) দুপুরে মহাখালী থেকে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৬২৮ জন কোভিড-১৯ রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৩৪ জন।

ব্রিফিং এ অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৪৭৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ১৯৩টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৯ লাখ ২৯ হাজার ৪৬৫টি।

তিনি আরো জানান, সারাদেশে ৭৭টি ল্যাব আছে। সরকারি ব্যবস্থাপনায় ৪৭টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩০টি ল্যাব চালু আছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৪৭৫টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ১৯৩টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে নয় লাখ ২৯ হাজার ৪৬৫টি।

নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত্যু ৩০ জনের মধ্যে ২৫ জন পুরুষ ও নারী পাঁচ জন। এদের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, রাজশাহী ও খুলনা বিভাগে তিন জন করে ছয় জন, বরিশাল বিভাগে এক জন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৮ জন, বাসায় মারা গেছেন ১১ জন।

মৃত্যুদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে এক জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে তিন জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আট জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিন জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিন জন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৮৫৩ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৫৪৪ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৩৬ হাজার ৭৬৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৪৯১জন।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

অপরদিকে করোনা ওয়ার্ল্ডোমিটারে বুধবার (৭ জুলাই) প্রতিবেদন লেখা পর্যন্ত দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ১২৬ লাখ ৩৯ হাজার ৬৯৫ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৬৩ হাজার ১৩৭ জন।

Tags:

আপনার মতামত জানানঃ