ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   করোনায় দেশে ফেরত এসেছেন ২ লক্ষাধিক বেকার শ্রমিক

করোনায় দেশে ফেরত এসেছেন ২ লক্ষাধিক বেকার শ্রমিক

নভেম্বর ২, ২০২০ - ১২:৩৮ অপরাহ্ণ

কোভিড পরিস্থিতিতে দেশে ফেরা ৪ ভাগের ৩ ভাগ প্রবাসী শ্রমিকই আর্থিক ক্ষতির শিকার হয়েছেন। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের হিসাবে, করোনায় চাকরি হারানোসহ নানা কারণে গত এপ্রিল থেকে ২ লাখ ২৫ হাজার ৫৮২ জন কর্মী দেশে ফেরত এসেছেন। এর মধ্যে নারী কর্মী প্রায় সাড়ে ২৫ হাজার।

অভিবাসী বিশেষজ্ঞদের বলছেন, কোভিড পরবর্তী নতুন পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশে তৈরি হবে জনশক্তির চাহিদা। সেটা মাথায় রেখে দেশে ফেরত আসা প্রবাসীদের কাজে ফেরাতে দ্রুত পদক্ষেপ নিতে হবে সরকারকে।

দেশে ফেরত অধিকাংশ প্রবাসী শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়, কোভিড পরিস্থিতির কারণে দেশে ফেরার পর নির্ধারিত সময় পার হলেও কাজে ফেরার কোনো আশা দেখছেন না তারা।

তারা বলেন, সুদে, ধার-দেনা করে পরিবার আমাদের বিদেশে পাঠায়। সবার একটা আশা আকাঙক্ষা থাকে আমাদের উপর। কিন্তু পূরণ করতে না পারলে সেগুলো ভাল হয় না আমাদের জন্য। কোভিড পরিস্থিতির কারণে দেশে ফেরা প্রবাসী শ্রমিকদের জীবন ব্যবস্থা সবই ওলট-পালট হয়ে গেছে বলেও জানান তারা।

রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট (রামরু) পরিচালক মেরিনা সুলতানা বলেন, যেসব দেশে ইতোমধ্যে সুযোগ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে সেগুলোকে দ্রুত একটা পরিকল্পনার মধ্যে আনতে হবে। দেশে ফেরত শ্রমিকদের ডাটাবেস তৈরি করে একটা স্পেশাল টিম করে এটা মনিটর করতে হবে। আর এই তথ্যগুলো যারা বিদেশে যাবে সেই পরিবারগুলোর কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে হবে।

Tags:

আপনার মতামত জানানঃ