ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   কক্সবাজার পৌরসভার প্রাক্তন মেয়রকে আত্মসমর্পণের নির্দেশ

কক্সবাজার পৌরসভার প্রাক্তন মেয়রকে আত্মসমর্পণের নির্দেশ

September 6, 2016 - 3:48 PM

নিজস্ব প্রতিবেদক : নাশকতার অভিযোগে কক্সবাজার পৌরসভার প্রাক্তন মেয়র জামায়াত নেতা সরোয়ার কামালের বিরুদ্ধে দায়ের করা তিন মামলা বাতিলে হাইকোর্টের আদেশ বাতিল করে দিয়েছেন আপিল বিভাগ।

একইসঙ্গে সরোয়ারকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ এই আদেশ দেন।

মেয়র সরোয়ার কামালের বিরুদ্ধে দায়েরকৃত তিনটি মামলায় অভিযোগ হলো- সাঈদীর ট্রাইব্যুনালের ফাঁসির রায়কে কেন্দ্র করে ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি কক্সবাজার পৌরসভার তারাবনিয়ার ছড়া জামে মসজিদের সামনে থেকে হাশেমিয়া মাদরাসা পর্যন্ত জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা ককটেল বিস্ফোরণ করে জনমনে আতঙ্ক সৃষ্টি করে। রাষ্ট্র ও জনসাধারণের সম্পত্তি ধ্বংসের চেষ্টা চালায়। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হত্যা ও জখমের চেষ্টা করে।

এই অভিযোগে কক্সবাজার মডেল থানায় ওইদিনই এসআই মো. নুরুজ্জামান দণ্ডবিধি, বিস্ফোরক ও সন্ত্রাস দমন আইনে পৃথক তিনটি মামলা দায়ের করে। এই মামলায় পৌরসভার তৎকালীন মেয়র সরোয়ার কামালসহ ২১৬ জনের নাম উলে¬খ করে অজ্ঞাতনামা পাঁচ-ছয় হাজার ব্যক্তিকে আসামি করা হয়। পরে সরোয়ার কামালসহ কয়েকশ জামায়াত-শিবিরের নেতা-কর্মীর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

পরে ওই তিন মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন সাবেক ওই মেয়র। ওই আবেদনের ওপর রুল জারি করে আদালত। গত ১১ এপ্রিল হাইকোর্টের একটি বেঞ্চ এক রায়ে তিনটি মামলাই বাতিল ঘোষণা করে। এই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে রাষ্ট্রপক্ষ। আবেদনের পক্ষে শুনানি করেন সহকারি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ। শুনানি শেষে আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে দেন।

আপনার মতামত জানানঃ