ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   কংগ্রেসের সঙ্গে জাতীয় সংসদের সম্পর্ক নিবিড় করার প্রস্তাব

কংগ্রেসের সঙ্গে জাতীয় সংসদের সম্পর্ক নিবিড় করার প্রস্তাব

October 14, 2016 - 2:41 PM

জ্যেষ্ঠ প্রতিবেদক : চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের সঙ্গে জাতীয় সংসদের সম্পর্ক নিবিড় করার প্রস্তাব দিয়েছেন সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

শুক্রবার বিকেলে রাজধানীর খিলক্ষেতে লা মেরিডিয়ান হোটেলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের পর স্পিকার সাংবাদিকদের কাছে একথা জানান। বিকেল ৫ টায় বৈঠকটি শুরু হয়ে ২০ মিনিটের মতো চলে।

তিনি বলেন, ‘ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চায়না এবং আমাদের জাতীয় সংসদের মধ্যকার সম্পর্ককে আরো সুসংহত করতে আলোচনা হয়েছে। আমাদের সংসদ সদস্যরা যাতে আরো এক্সচেঞ্জ ভিজিটে চীনে যাওয়ার সুযোগ পান এবং উনাদের কংগ্রেসের সদস্যরা যাতে বাংলাদেশ সংসদে ভিজিট করতে পারেন, সেই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।`

এই দ্বি-পক্ষীয় সম্পর্ক বিনিময়ের মাধ্যমে দুই দেশের রাজনৈতিক ব্যবস্থা ও আইনসভার বিষয়গুলো জানা যাবে বলে মনে করেন স্পিকার।

সংসদকে ‘কীভাবে আরো কার্য্কর করা যায়’ সেই বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি। সংক্ষিপ্ত বৈঠকে দুই দেশের সম্পর্ক উন্নয়ন, বিনিয়োগসহ সংসদীয় ব্যবস্থার বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ এবং সংসদ সদস্য ফারুক খান উপস্থিত ছিলেন। এই বৈঠকের পরপরই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে বসেন চীনা প্রেসিডেন্ট।

আপনার মতামত জানানঃ