ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   ওয়ানডেতে বাংলাদেশ ক্রিকেট দলের র‍্যাঙ্কিং এখন সাত নম্বরে

ওয়ানডেতে বাংলাদেশ ক্রিকেট দলের র‍্যাঙ্কিং এখন সাত নম্বরে

September 24, 2016 - 10:58 AM

ক্রীড়া প্রতিবেদক : ওয়ানডেতে বাংলাদেশ ক্রিকেট দলের র‍্যাঙ্কিং এখন সাত নম্বরে। দুই প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের থেকে এগিয়ে টাইগাররা।

মাশরাফি বিন মুর্তজা ২০১৪ সালে বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়ার পর থেকে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হতে থাকে বাংলাদেশের। নয় থেকে বাংলাদেশ উঠে এসেছে সাত নম্বরে। শীর্ষ আটে থাকায় মাশরাফির দল খেলার সুযোগ পেয়েছে আগামী বছর ইংল্যান্ডে অনুষ্ঠেয় আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতেও।

এবার বাংলাদেশের সামনে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ছয়ে ওঠার হাতছানি। আফগানিস্তানের বিপক্ষে ৩-০ ব্যবধানে এবং ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতলে বাংলাদেশ ছয়ে উঠে যাবে। আরেক প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে ভগ্নাংশের হিসাবে পেছনে ফেলে বাংলাদেশ উঠে যাবে ষষ্ঠ স্থানে।

নিশ্চিতভাবেই সূবর্ণ এই সুযোগটি হাতছাড়া করতে চাইবে না বাংলাদেশ। কিন্তু টাইগার অধিনায়ক মাশরাফি জানালেন র‍্যাঙ্কিংয়ের চিন্তা চেয়ে মাঠের লড়াইয়ে বেশি মনযোগী তার দল।

সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘আমি নিজেও এটা নিয়ে চিন্তা করিনি। পয়েন্ট টেবিলে এখন যেখানে আছি দেড় বছর আগে কেউ চিন্তাও করেনি যে, এখানে আসতে পারব। এটা আমার কাছে মনে হয় না কোনো ভাবার বিষয়।’

ওয়ানডেতে মাশরাফির হাত ধরে টানা পাঁচটি সিরিজ জিতেছে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে ৫-০ ব্যবধানে সিরিজ জয়ের পর পাকিস্তানের বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জেতে বাংলাদেশ। এরপর ভারত ও দক্ষিণ আফ্রিকাকে ২-১ ব্যবধানে হারায় টাইগাররা। আর সবশেষ সিরিজে জিম্বাবুয়েকে হারায় ৩-০ ব্যবধানে।

পাশাপাশি বিশ্বকাপে বাংলাদেশ আফগানিস্তান, স্কটল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে জয় পায় বাংলাদেশ। বড় দলগুরোর বিপক্ষে ভালো করায় র‍্যাঙ্কিংয়ে দ্রুত উন্নতি হয় বাংলাদেশের। তারই ধারাবাহিকায় এবার আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে পরিসংখ্যানমাফিক জয় পেলে শীর্ষ ছয়ে পৌঁছে যাবে বাংলাদেশ।

আপনার মতামত জানানঃ