ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ওয়াশিংটন ডিসিতে ১৫ দিনের জরুরি অবস্থা জারির ঘোষণা

ওয়াশিংটন ডিসিতে ১৫ দিনের জরুরি অবস্থা জারির ঘোষণা

জানুয়ারি ৭, ২০২১ - ১:৫৭ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির মেয়র শহরে ১৫ দিনের জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন। সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে। ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার টুইটারে তাঁর আদেশের বিস্তারিত পোস্ট করে লেখেন, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত, আগে ঘোষণা করা জনজরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে মোট ১৫ দিন ঘোষণা করে নির্দেশ জারি করেছি।’

ওয়াশিংটন ডিসির মেয়র তাঁর জরুরি অবস্থা ঘোষণার আদেশে বলেছেন, ‘অনেকেই অস্ত্রসহ এখানে এসেছে সহিংসতা ও ধ্বংসযজ্ঞে অংশ নিতে। তারা অস্ত্রের পাশাপাশি রাসায়নিক, ইট ও বোতলও নিক্ষেপ করেছে।’

 

জরুরি অবস্থার ঘোষণার ফলে ওয়াশিংটন ডিসির নাগরিকদের সুরক্ষা নিশ্চিতের জন্য কারফিউ দেওয়া, জরুরি পণ্য সরবরাহের বিশেষ ব্যবস্থা নেওয়াসহ বিভিন্ন পদক্ষেপ নিতে পারবে শহর কর্তৃপক্ষ।

আগামী ২১ জানুয়ারি দুপুর ৩টা পর্যন্ত এই ঘোষণা বলবৎ থাকবে।

এর আগে স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত শহরে কারফিউ জারি করা হয়।

ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল ভবনের আশপাশে দাঙ্গা পুলিশের টহল চলছে। ডিসির পুলিশ প্রধান জানিয়েছেন স্থানীয় সময় রাত সাড়ে ৯টা পর্যন্ত তাঁরা ৫২ জনকে গ্রেপ্তার করেছেন। এ ছাড়া দুটি পাইপ বোমও উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়েছে।

মার্কিন আইন-প্রণেতারা যখন নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য কংগ্রেসে অধিবেশনে বসেছিলেন, সে মুহূর্তে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক কংগ্রেসের ভবন ক্যাপিটলে ঢুকে পড়ে।

এর আগে দিনের শুরুতে হাজার হাজার ট্রাম্প সমর্থক ‘আমেরিকা বাঁচাও’ নামের একটি গণজমায়েতে অংশ নিতে ওয়াশিংটনে আসে। প্রেসিডেন্ট ট্রাম্প এই জনসভায় ভাষণ দিয়ে জো বাইডেনের জয় অনুমোদন করার বিরুদ্ধে বক্তব্য রাখেন।

Tags:

আপনার মতামত জানানঃ