ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ওবামার সামনেই যুক্তরাষ্ট্রের সমালোচনা দুতের্তের

ওবামার সামনেই যুক্তরাষ্ট্রের সমালোচনা দুতের্তের

September 9, 2016 - 9:11 AM

আন্তর্জাতিক ডেস্ক : একদিন না ঘুরতেই ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে ফের যুক্তরাষ্ট্রকে এক হাত নিলেন। বৃহস্পতিবার আসিয়ান সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সামনেই যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করলেন তিনি।

নাম উল্লেখ না করে যুক্তরাষ্ট্রের দিকে ইঙ্গিত করে দুতের্তে বলেছেন, সাবেক উপনিবেশবাদীরা ফিলিপাইনের ওপর যে বর্বর নির্যাতন চালিয়েছিল আজ তারাই তার সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনছে এবং এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করছে।

এর আগে সোমবার বারাক ওবামাকে ‘বেশ্যা পুত্র’ বলে অভিহিত করেছিলেন। এর জের ধরে দুতের্তের সঙ্গে নির্ধারিত বৈঠক প্রথমে বাতিল ঘোষণা করেছিলেন ওবামা। পরে বুধবার অবশ্য দুই নেতা বৈঠক করেছেন। তবে মার্কিন কর্মকর্তারা বলেছেন, দুই নেতার মধ্যে খুব কমই কথা হয়েছে।

ফিলিপাইনের মন্ত্রিসভার দুই সদস্যের বরাত দিয়ে বার্তা সংস্থা এপি জানিয়েছে, বৃহস্পতিবার আসিয়ান সম্মেলনে দুতের্তে তার বক্তব্যে কোনো বিশেষ দেশ বা নেতার নাম উল্লেখ করেননি। তবে অন্য কূটনীকরা যারা দুতের্তের বক্তব্য শুনেছেন, তার জানিয়েছেন, দুতের্তে তার বক্তব্যে সরাসরি যুক্তরাষ্ট্রকেই ইঙ্গিত করেছেন। কারণ যুক্তরাষ্ট্রই ফিলিপাইনের প্রাক্তন ঔপনিবেশিক শাসক ছিল।

দুতের্তে তার বক্তব্যের সময় ঔপনিবেশিক শাসনামলে এক ফিলিপাইনির ওপর মার্কিন সেনার নির্যাতনের একটি ছবি উপস্থাপন করেন। ছবিটি দেখিয়ে তিনি বলেন, ‘এরা আমার পূর্বপুরুষ যাদেরকে হত্যা করা হয়েছে। তাহলে এখন কেন মানবাধিকারের কথা বলা হচ্ছে?

কয়েকজন কূটনীতিক জানিয়েছেন, দুতের্তে যখন বক্তব্য রাখছিলেন তখন পুরো কক্ষটাই নিস্তব্ধ ও স্তম্ভিত হয়ে গিয়েছিল।

আপনার মতামত জানানঃ