ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   এনবিআরের ‘আয়কর রিটার্ন ফরম পূরণের নির্দেশিকা’ প্রকাশ

এনবিআরের ‘আয়কর রিটার্ন ফরম পূরণের নির্দেশিকা’ প্রকাশ

September 1, 2016 - 4:59 PM

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৬-২০১৭ অর্থবছরের ব্যক্তি শ্রেণির করদাতাদের রিটার্ন দাখিলের সুবিধার জন্য ‘আয়কর রিটার্ন ফরম পূরণের নির্দেশিকা’ প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এর মাধ্যমে করদাতারা সহজে তাদের রিটার্ন দাখিলের ক্ষেত্রে কর ব্যবস্থার মৌলিক বিষয় সম্পর্কে ধারণা পাবেন। পাশাপাশি করদাতারা নিজেই তার রিটার্ন ফরম পূরণ ও কর পরিশোধ করতে পারবেন।

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ তথ্য জানিয়েছেন।

করদাতা এবং আগ্রহী সংশ্লিষ্ট অংশীজনদের সুবিধার জন্য ‘আয়কর রিটার্ন ফরম পূরণের নির্দেশিকা’ এনবিআরের ওয়েবসাইটে (http://www.nbr.gov.bd) আপলোড করা হয়েছে। তা ছাড়া এনবিআরের http://nbr.gov.bd/tax/return_fillup_guideline.pdf লিংক থেকে ‘আয়কর রিটার্ন ফরম পূরণের নির্দেশিকা’টি ডাউনলোড করা যাবে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘কর আইনের বিধানগুলো সহজভাবে সম্মানিত করদাতাদের কাছে তুলে ধরা কর সেবার অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। সে লক্ষ্যে করদাতাদের রিটার্ন দাখিলের সুবিধার বিষয়টি সর্বোচ্চ বিবেচনা করে এনবিআর প্রতি বছরের মতো এবারও ‘আয়করের রিটার্ন ফরম পূরণ নির্দেশিকা’ প্রকাশ করেছে।

তিনি বলেন, এ নির্দেশিকায় করদাতারা কর ব্যবস্থার মৌলিক বিষয়াদি, যেমন- কর নিবন্ধন, আয়কর রিটার্ন ফরম পূরণ, মোট আয় নিরুপন, করদায় পরিগণনাসহ কর পরিপালন- সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ সব বিষয় সম্পর্কে ধারণা পাওয়া যাবে। পাশাপাশি নির্দেশিকাটি অনুসরণের মাধ্যমে করদাতারা নিজেই তার রিটার্ন পূরণ ও প্রদেয় কর পরিশোধ করতে সক্ষম হবেন বলে দৃঢ়ভাবে আশা করছি।

আপনার মতামত জানানঃ