ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   এনজিওর কর্মপরিকল্পনা বছরের শুরুতেই দাখিল করতে হবে

এনজিওর কর্মপরিকল্পনা বছরের শুরুতেই দাখিল করতে হবে

September 20, 2016 - 1:09 PM

অর্থনৈতিক প্রতিবেদক : বছরের শুরুতেই প্রতিটি বেসরকারি সংস্থাকে (এনজিও) বাৎসরিক কাজের পরিকল্পনা দাখিল করতে বলেছেন এনজিও ব্যুরোর মহাপরিচালক (ডিজি) আসাদুল ইসলাম।

তিনি বলেন, ‘সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পরিকল্পনা জমা দিতে হবে। এতে এনজিও’র কার্যক্রমে স্বচ্ছতা এবং গতি আসবে।’ একই সঙ্গে এসব বিষয় গুরুত্ব দিয়ে তদারকি করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

রোববার বিকেলে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন ও এর কর্মকাণ্ডকে ফলপ্রসু করার জন্য সমন্বয়’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী সেশনে এসব কথা বলেন আসাদুল ইসলাম।

এনজিও ব্যুরোর আয়োজনে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালা আয়োজনে সহযোগিতা করে ব্র্যাক।

ঢাকা বিভাগের ছয়টি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ও ৩৪ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ছয়জন সহকারী কমিশনারসহ মোট ৪৬ জন সরকারি কর্মকর্তা এবং বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা কর্মশালায় অংশ নেন।

আসাদুল ইসলাম অনুষ্ঠানে বলেন, ‘বছরে ৫ হাজার কোটি টাকার বিভিন্ন প্রকল্প এনজিওর মাধ্যমে বাস্তবায়ন হয়ে থাকে। এই অর্থ জাতীয় বাজেটের বাইরে। অঞ্চলভিত্তিক অগ্রাধিকার দিয়ে এ অর্থ ব্যয় করতে এনজিওদের কাজ করা উচিত।’

তিনি বলেন, ‘এনজিওগুলো স্বাচ্ছন্দ্যে কাজ করে, তারা কি কাজ করছে সেই বিষয়ে দেখার জন্য তাদের পেছনে কোন কমিটি বা বিভাগ লেগে থাকে না। মনিটরিং বা তাদের দেখার উপায় শুধু উপজেলা নির্বাহী কর্মকর্তা বা জেলা প্রশাসক।’

ব্যুরোর ডিজি বলেন, ‘এ জন্য এনজিওকে তাদের কাজের পরিকল্পনা বছরের প্রথমে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জমা দিতে হবে। পাশাপাশি তাদের নিজেদের ওয়েবসাইটে কাজের বাৎসরিক পরিকল্পনা তুলে ধরতে হবে।’

তিনি বলেন, ‘তাদের মনিটরিং করার জন্য একটি গাইডলাইন দরকার, এনজিও ব্যুরো থেকে একটি যুগোপযোগী গাইডলাইন দেওয়া হবে। বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা একটি পরিপত্রের মাধ্যমে এনজিও মনিটরিং করা হয়।

কর্মশালার সামপনি সেশনে আরো বক্তব্য রাখেন ব্র্যাকের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা (সিএফও) এস এন কৈরী, বাংলাদেশ এনজিও ফেডারেশনের পরিচালক এম তাজুল ইসলাম, উদ্দীপনের নির্বাহী পরিচালক এমরানুল হক চৌধুরী।

আপনার মতামত জানানঃ