ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ‘এখনই মহামারি শেষ হওয়ার সম্ভাবনা নেই’

‘এখনই মহামারি শেষ হওয়ার সম্ভাবনা নেই’

নভেম্বর ১৭, ২০২০ - ৫:৫২ অপরাহ্ণ

করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হয়ে গেলেও এখনই মহামারি শেষ হওয়ার সম্ভাবনা দেখছেন না বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রস অ্যাডানম গেব্রেয়েসাস।

তিনি জানান, ভ্যাকসিন ব্যবহার শুরু হয়ে গেলেও সামাজিক দূরত্ব, আইসোলেশন ইত্যাদি বিষয়গুলি মনে রাখতে হবে।

সোমবার (১৬ নভেম্বর) সাংবাদিক বৈঠকে আগামী দিনে করোনা পরিস্থিতি মোকাবিলা নিয়ে দীর্ঘ আলোচনায় এমন মন্তব্য করেছেন গেব্রেয়েসাস।

এসময় সকলকে একসঙ্গে ভ্যাকসিন দেওয়া হবে না বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছেন ডব্লিউএইচও প্রধান। ডব্লিউএইচও প্রধান জানিয়েছেন, বিভিন্ন দেশে করোনা ভ্যাকসিনের পরীক্ষা চলছে। আগামী বছরের গোড়ায় কিছু ভ্যাকসিন হয়তো বাজারে চলেও আসবে। কিন্তু সেই ভ্যাকসিন নিলেই করোনা সম্পূর্ণভাবে চলে যাবে এমন ভাবার কারণ নেই। ভ্যাকসিন আসার পরেও প্যানডেমিক থেকে যাওয়ার সম্ভাবনা আছে। ফলে করোনাকালে যে নিয়মগুলো মানার কথা বলা হয়েছিল, তা ভ্যাকসিন পরবর্তী সময়েও মেনে চলতে হবে।

ডব্লিউএইচও প্রধান জানিয়েছেন, সকলকে একসঙ্গে ভ্যাকসিন দেয়া হবে না। প্রথমে বয়স্ক ও অসুস্থ ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়া হবে। ধীরে ধীরে তা সকলের মধ্যে ছড়িয়ে দেওয়া হবে। এবং কাজটি করতে বহু সময় লাগবে। ফলে এখনই নিশ্চিন্ত হওয়ার কারণ নেই।

বস্তুত, যে ভাবে ইউরোপে করোনার দ্বিতীয় ঢেউ এসেছে, তা নিয়ে যথেষ্ট চিন্তা প্রকাশ তিনি। এদিকে এ বারের পরিস্থিতি আগের চেয়েও কঠিন হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Tags:

আপনার মতামত জানানঃ