ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   এক শ’ দিনে হত্যা ৩,৬০০

এক শ’ দিনে হত্যা ৩,৬০০

October 10, 2016 - 3:43 PM

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম এক শ’ দিনে রদ্রিগো দুতের্তে কমপক্ষে ৩ হাজার ৬০০ মানুষ হত্যা করেছেন। কিন্তু তিনি বলছেন, মানুষ নয়, হত্যা করা হচ্ছে ‘ড্রাগ ডিলার’ ও অপরাধীদের।

প্রেসিডেন্ট বলেছেন, হত্যা করার এ প্রক্রিয়া চলতে থাকবে। কেননা সব ‘ড্রাগ ডিলার’ ও অপরাধীকে এখনো হত্যার কাজ শেষ হয়নি।

অপরাধী ও মাদক বিক্রেতা ও পাচারকারীদের হত্যার প্রতিশ্রুতি দিয়ে মে মাসে অনুষ্ঠেয় নির্বাচনে বিজয়ী হন দুতের্তে। সম্প্রতি তিনি এক বক্তৃতায় বলেন, হিটলার যতো ইহুদি হত্যা করেছেন, ততো অপরাধী ও মাদক দ্রব্য পাচারকারী হত্যা করতে পারলে তিনি খুশি হবেন।

এতো মানুষ হত্যা করাকে নিঃসন্দেহে নজিরবিহীন বলে অভিহিত করা হয় ইংল্যান্ডের ইন্ডিপেন্ডেন্ট পত্রিকায়। এ পর্যন্ত ১ হাজার ৩০০ সন্দেহভাজনসহ কমপক্ষে ৩ হাজার ৬০০ মানুষকে হত্যা করা হয়েছে। দুতের্তে ৩০ জুন প্রেসিডেন্টের দয়িত্ব গ্রহণ করেন। গড়ে তিনি প্রতিদিন মানুষ হত্যা করেছেন ৩৬ জন।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও মানবাধিকার সংগঠনগুলো এই হত্যাকা-ের তীব্র সমালোচনা করছে।%e0%a6%8f%e0%a6%95-%e0%a6%b6-%e0%a6%a6%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%87-%e0%a6%b9%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be-%e0%a7%a9%e0%a7%ac%e0%a7%a6%e0%a7%a6

filipais

পুলিশ এ পর্যন্ত ২৩ হাজার ৫০০ ব্যক্তির উপর চড়াও হয়েছে। গ্রেপ্তার করেছে ২২ হাজার ৫০০ জনকে। এছাড়া ১৬ লাখ মাদকসেবী ও পাচারকারীর বাড়ি গিয়ে তাদের মাদক সেবন না করা বা ব্যবসা ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছে।

দেশটিতে ৭ লাখ ৩২ হাজার মাদকাসক্ত ও মাদক বিক্রেতা আত্মসমর্পন করেছে। দৃশ্যত, মৃত্যুর ভয়ে তারা আত্মসমর্পণ করে বলে পত্রিকাটিতে বলা হয়। এই সংখ্যা দেখে হতবাক হয়ে যান দুতের্তে ও পুলিশ বাহিনীর সদস্যরা। ফলে কোনো উপায় না দেখে পূনর্বাসন কেন্দ্র চালু করার জন্য অর্থ সংগ্রহে নেমে যান তারা।

আপনার মতামত জানানঃ