ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   এক ধরনের মাছ কুকুরের মতো শব্দ করে

এক ধরনের মাছ কুকুরের মতো শব্দ করে

September 26, 2016 - 6:48 AM

ডেস্ক : শুনে আশ্চর্য হওয়ার কিছু নেই। আশ্চর্যে ভরা আমাদের এই বিশ্ব। সেখানে এক ধরনের মাছ কুকুরের মতো শব্দ করতে পারে- তা আবার এত বিস্ময়ের কী!

বৈচিত্র্যময় পৃথিবীতে কুকুরের মতো শব্দ করা মাছ আছে, কতজনেরইবা তা জানা আছে। এই অজানাই হলো বিস্ময়।

দক্ষিণ আমেরিকার মিঠা পানির রাক্ষুসে মাছ পিরানহা। কয়েক কোটি বছর ধরে এ অঞ্চলে হ্রদ, জলাশয় ও নদীতে বাস করছে পিরানহা মাছ। দেখতে সুন্দর। কিন্তু শব্দ শুনতে আঁতকে ওঠা অস্বাভাবিক নয়!

টাইমস অব ইন্ডিয়ার এক বিশেষ প্রতিবেদনে রহস্যময়ী পিরানহা মাছের বর্ণনা দেওয়া হয়েছে। ভেনিজুয়েলার ওরিনিকো নদীর অববাহিকা থেকে আর্জেন্টিনার পারানা নদী পর্যন্ত পিরানহা মাছ দেখা যায়। ঝাকে ঝাকে ঘুরে বেড়ায় এরা।
%e0%a6%95%e0%a7%81%e0%a6%95%e0%a7%81%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ae%e0%a6%a4%e0%a7%8b-%e0%a6%b6%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%a6-%e0%a6%95%e0%a6%b0%e0%a7%871
fish

বিজ্ঞানীরা দাবি করেছেন, পিরানহা প্রজাতির মাছের আদি প্রজাতি আড়াই কোটি বছর আগেও দক্ষিণ আমেরিকায় ছিল। জীবাশ্ম থেকে এর প্রমাণ পাওয়া গেছে। মেগাপিরানহা পেরানেনসিস ছিল বর্তমানের পিরানহার মাছের আদি প্রজাতি।

পিরানহা মাছ মাংসাশী। এদের দাঁত মারাত্মক ধারালো। ছুরির ফলার মতো দাঁতগুলো। দুই পাটি দাঁত শিকারকে কামড়ে ধরলে আর নিস্তার নেই। নিরন্তর কামড়ে কামড়ে শিকার বধ করে ক্ষুধা মেটায় এরা। তবে এদের দাঁত কয়েকবার পড়ে, আবার ওঠেও।

২০১২ সালের এক গবেষণায় দেখা যায়, নিজেদের ওজনের চেয়েও বেশি ওজনে কামড় বসাতে ওস্তাদ পিরানহা। এদের প্রতি কামড়ের ওজন প্রায় ৩৪ কিলোগ্রাম, যা তাদের ওজনের তিন গুণ। গবেষকদের ভাষ্য, আদি প্রজাতির পিরানহার চোয়ালে দুই পাটি নয়, দাঁত ছিল চার পাটি।

পিরানহাকে মানুষ খেকো হিসেবে কেউ কেউ অতিকল্পনা করে থাকেন। সিনেমা, গল্পে এ ধরনের বর্ণনা পাওয়া গেলেও বাস্তবে তা সম্ভব নয়। ৩০০ থেকে ৫০০ পিরানহার ঝাক হলেই কেবল একজন মানুষকে আক্রমণ করতে উদ্ধত হয় তারা। কিন্তু তাতে প্রাণ পাওয়ার বাস্তব প্রমাণ আছে কি না, জানা নেই।

পিরানহার কয়েকটি প্রজাতি কুকুরের মতো ঘেউ ঘেউ শব্দ করতে পারে বলে প্রমাণ পেয়েছেন গবেষকরা। সাধারণ লাল পেটওয়ালা পিরানহারা তাদের দেহে থাকা সুইমব্লাডার কাজে লাগিয়ে শব্দ তৈরি করে। প্রয়োজন ভেদে চার ধরনের শব্দ করতে পারে এরা।

আপনার মতামত জানানঃ