ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorized   »   একটি হাসপাতালে ‘মৃত’ বলে সনদ দেওয়া সেই নবজাতক মারা গেছে

একটি হাসপাতালে ‘মৃত’ বলে সনদ দেওয়া সেই নবজাতক মারা গেছে

October 5, 2016 - 10:23 AM

চট্টগ্রাম : চট্টগ্রামে একটি বেসরকারি হাসপাতালে ‘মৃত’ বলে সনদ দেওয়া সেই নবজাতক মারা গেছে।

বুধবার দুপুর ২টার দিকে নগরীর ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা যায়।

ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী খান নবজাতকটি মারা যাওয়ার সত্যতা নিশ্চিত করে  বলেন, ‘শিশুটিকে বাঁচাতে আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি।’

তিনি জানান, চিকিৎসকদের বোর্ড বসিয়ে চিকিৎসা দেওয়া হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত শিশুটিকে বাঁচানো যায়নি। বুধবার দুপুর ২টার দিকে শিশুটি মারা যায়। তার লাশ বাবা-মায়ের কাছে হস্তান্তর করা হয়েছে।

এর আগে নগরীর বেসরকারি সিএসসিআর হাসপাতালে গত সোমবার দিবাগত রাত ১টায় গৃহবধু রিদোয়ানা কাউসার স্বাভাবিক প্রক্রিয়ায় ওই শিশু জন্ম দেন। রাত তিনটার দিকে শিশুটিকে মৃত ঘোষণা করে প্যাকেটে মুড়ে কেবিনে মায়ের কাছে নিয়ে আসা হয়। তার মৃত্যুসনদও (ডেথ সার্টিফিকেট) দেওয়া হয় ।

কিন্তু মা রিদোয়ানা কাউসার ওই প্যাকেট খুলে বাচ্চার নড়াচড়া দেখতে পান এবং হাসপাতালের চিকিৎসকদের জানান। কিন্তু চিকিৎসকরা নিজেদের সিদ্ধান্তে অটল থাকেন।

পরে শিশুটিকে চাইল্ড কেয়ার নামের অপর একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য শিশুটিকে ম্যাক্স হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করা হয় এবং এনআইসিইউতে (নবজাতকদের নিবিড় পরিচর্যা কেন্দ্র) রেখে চিকিৎসা দেওয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত শিশুটিকে বাঁচানো যায়নি।

এদিকে সিএসসিআর-এ জীবিত শিশুকে মৃত বলে ঘোষণা দিয়ে মৃত্যুসনদ দেওয়ার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন জেলা সিভিল সার্জন।

আপনার মতামত জানানঃ