ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   একই সঙ্গে আগামীকাল শনিবার ‘জাতীয় ভ্যাট দিবস’ পালন

একই সঙ্গে আগামীকাল শনিবার ‘জাতীয় ভ্যাট দিবস’ পালন

December 9, 2016 - 9:49 AM

নিজস্ব প্রতিবেদক : ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ স্লোগানকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে ৯-১৫ ডিসেম্বর পর্যন্ত ‘ভ্যাট সপ্তাহ’ উদযাপিত হচ্ছে ঢাকাসহ সব বিভাগীয় শহরে।

একই সঙ্গে আগামীকাল শনিবার ‘জাতীয় ভ্যাট দিবস’ পালন করা হবে।

এ উপলক্ষে শুক্রবার সকালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রাঙ্গণে ‘জাতীয় ভ্যাট দিবস’ ও ‘ভ্যাট সপ্তাহ ২০১৬’র উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

পরে চেয়ারম্যান অতিথিদের নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সামনে খোলা জিপে বেলুন ও পায়রা উড়িয়ে ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০১৬’ এর শোভাযাত্রার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে নভেম্বর মাসে আয়কর দিয়ে রেকর্ড সৃষ্টি করায় করদাতাদের অভিনন্দন ও কৃতজ্ঞতা জানান তিনি।

চেয়ারম্যান বলেন, উপযুক্ত পরিবেশ পাওয়ায় করদাতারা নভেম্বরে আয়কর দিয়ে রেকর্ড সৃষ্টি করেছেন। আশা করি ডিসেম্বর জুড়ে ব্যবসায়ীরা ভ্যাট দিয়েও রেকর্ড সৃষ্টি করবেন।

রেকর্ড সৃষ্টি করতে এনবিআরের কর্মকর্তাদের করদাতাবান্ধব পরিবেশ ও সম্মানিত করদাতাদের সঙ্গে যথাযথ ব্যবহার করার নির্দেশও দিয়েছেন। পাশাপাশি তিনি কর্মকর্তাদের শুধু পোশাকে নয়, হৃদয়, ব্যবহার, সৌজন্যমূলক আচার-আচরণ করার পরামর্শ দেন। পরিবেশ উন্নত হলে আয়কর, ভ্যাট, শুল্ক সব ক্ষেত্রে প্রবৃদ্ধিও ত্বরান্বিত হবে। এক্ষেত্রে কর্মকর্তাদের করদাতাবান্ধব, ব্যবসাবান্ধব ও জনবান্ধব দৃষ্টিভঙ্গি নিয়ে আরো অধিকতর আন্তরিকতা, সততা ও নিষ্ঠার সঙ্গে সক্রিয়ভাবে কাজ করার নির্দেশ দেন।

তিনি আরো বলেন, বিদেশের দিকে তাকিয়ে নয় অভ্যন্তরীণ সম্পদ আহরণের দিকে নজর দিতে হবে। এনবিআর উন্নয়ন বাজেটের ৯০ শতাংশ ও মূল বাজেটের ৬০ শতাংশ সম্পদ আহরণ করে। অর্থমন্ত্রী আগামী অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রা ২ লাখ ৩৪ হাজার কোটি টাকা হবে বলে আগাম আভাস দিয়েছেন। মাননীয় অর্থমন্ত্রী এ বছরের মধ্যে ২৫ লাখ ই-টিআইএনধারী তৈরি করতে বলেছেন। ইতোমধ্যে ২৫ লাখ ছাড়িয়ে গেছে।

বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, আয়কর, ভ্যাট ও শুল্ক খাত ডিজিটাল হয়ে যাচ্ছে। অনলাইন সেবার মাধ্যমে এনবিআরেও মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার ছোঁয়া লেগেছে। ট্যাক্স দিতে মানুষ ভিড় করে এনবিআর যে নতুন চমক সৃষ্টি করেছে মানুষের কাছে যাচ্ছে। দেশ গড়তে মানুষকে বোঝাতে হবে- দেশের উন্নয়নে অংশ নিতে আরো বেশি ট্যাক্স, ভ্যাট দিতে হবে। ভ্যাট নেট বৃদ্ধি করতে এনবিআর কাজ করছে।

তিনি বলেন, আমি ব্যবসায়ীদের বলেছি, বেশি আয় করুন, আরো বেশি কর দিন।

পরে শোভাযাত্রা এনবিআরের সামনে থেকে শুরু হয়ে মৎস্য ভবন, জাতীয় প্রেসক্লাব হয়ে এনবিআরের সামনে এসে শেষ হয়।

শোভাযাত্রায় জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য, ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধিরা, জাতীয় পর্যায়ের খেলোয়াড়, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাহিত্যিক, শিক্ষার্থী সেলিব্রেটিসহ সব শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

ঢাকাসহ সব বিভাগীয় শহরেও জাতীয় শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া ভ্যাট সচেতনতা তৈরিতে মোবাইল এসএমএস দেওয়া হয়েছে।

আপনার মতামত জানানঃ