ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   উপজেলা ভোটে অনলাইনে মনোনয়নপত্র জমা চালু

উপজেলা ভোটে অনলাইনে মনোনয়নপত্র জমা চালু

August 30, 2016 - 12:52 PM

 নিজস্ব প্রতিবেদক : ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংশ্লিষ্ট সফটওয়্যার প্রস্তুত থাকলেও বিধি সংশোধন না হওয়ায় এ পদ্ধতি চালু করতে পারেনি। এবার উপজেলায় নতুন সুযোগ পাবেন আগ্রহী প্রার্থীরা।

উপজেলা নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ রেখে নির্বাচন বিধিমালায় সংশোধন আনা হচ্ছে। মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব ইসরাইল হোসেন এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, স্থানীয় নির্বাচনে প্রার্থী ও দলের বিভিন্ন অভিযোগের মধ্যে এ উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন। সর্বশেষ ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ায় বাধার অভিযোগের মধ্যে বিধি সংশোধন না হওয়ায় অনলাইন পদ্ধতি চালু করতে পারেনি। এর আগে পৌর ভোটে একই অভিযোগ পাওয়া যায়। এ পরিপ্রেক্ষিতে পরবর্তী উপজেলা নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমার সব ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি জানান, চেয়ারম্যান ও দুটি ভাইস চেয়ারম্যান পদে দলভিত্তিক উপজেলা ভোটের জন্য নির্বাচন বিধিমালা ও আচরণবিধির খসড়া নিয়ে কমিশন পর্যালোচনা করেছে। স্বতন্ত্র প্রার্থিতায় শর্তারোপও করা হয়েছে। পাশাপাশি অনলাইন পদ্ধতি চালুও করতে যাচ্ছে।

তিনি বলেন, অনলাইনে মনোনয়নপত্র জমার দেওয়ার কারিগরি বিষয়গুলো ঠিক করার পাশাপাশি বিধিতেও প্রয়োজনীয় সংশোধনী আনা হচ্ছে। মন্ত্রণালয়ে খসড়া বিধি অনুমোদন করলে উপজেলায় এ পদ্ধতি চালু হবে।

উপজেলা নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার পাশাপাশি জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র জমার সুযোগ রাখা হবে বলে জানান ইসি কর্মকর্তারা।

আপনার মতামত জানানঃ