ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   উত্তর কোরিয়ায় বন্যায় ৬০ জনের মৃত্যু

উত্তর কোরিয়ায় বন্যায় ৬০ জনের মৃত্যু

September 6, 2016 - 2:31 PM

আন্তর্জাতিক ডেস্ক : প্রবল বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় উত্তর কোরিয়ায় ৬০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া দেশটির প্রায় ৪৪ হাজার লোক গৃহহীন হয়ে পড়েছে। মঙ্গলবার জাতিসংঘ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শুক্রবার পিয়ংইয়ং জানিয়েছে, দেশটির উত্তর-পূর্বে তুমেন নদীটি চীন ও রাশিয়ার সঙ্গে সীমানা চিহ্নিত করেছে। চারদিন আগে প্রবল বৃষ্টিপাতের কারণে এ নদী সংলগ্ন এলাকায় স্মরণকালে সবচেয়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। নদী তীরবর্তী মুসান ও হোরিঅং এলাকায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এ এলাকা দুটির ৬০ জনের মৃত্যু হযেছে। এছাড়া এখানকার পাঁচ শতাংশ বাসিন্দা গৃহহীন হয়ে পড়েছে।

উত্তর কোরিয়া সরকারের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জাতিসংঘের মানবিক ত্রান সমন্বয় বিষয়ক কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘আক্রান্ত এলাকার সঙ্গে যোগাযোগ রক্ষা করাটা এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। জরুরি ভিত্তিতে খাদ্য, আশ্রয়, চিকিৎসা, পানি ও স্যানিটারি সামগ্রী প্রয়োজন।’

সংস্থাটি আরো জানিয়েছে, প্রায় নয় হাজার ভবন পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এছাড়া ১০ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে। জাতিসংঘ ও উত্তর কোরিয়া সরকার যৌথভাবে ত্রান সহায়তা বিলির চেষ্টা করছে।

প্রসঙ্গত, এর আগে ২০১২ সালে প্রবল বৃষ্টিপাতের কারণে উত্তর কোরিয়ায় ১৬৯ জনের মৃত্যু হয়েছিল।

আপনার মতামত জানানঃ