ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   উত্তর কোরিয়ায় প্রথম করোনা শনাক্ত

কড়া লকডাউনের ঘোষণা

উত্তর কোরিয়ায় প্রথম করোনা শনাক্ত

জুলাই ২৬, ২০২০ - ১১:১৬ পূর্বাহ্ণ
উত্তর কোরিয়ায়

উত্তর কোরিয়ায় প্রথমবারের মতো একজন করোনা শনাক্ত হয়েছেন। আর এতেই উত্তর কোরিয়ায় সীমান্তবর্তী শহর কেইসংয়ে কড়া লকডাউন ও সর্বোচ্চ জরুরি-সতর্ক অবস্থার ঘোষণা দিয়েছেন দেশটির নেতা কিম জং উন।

রোববার (২৬ জুলাই) কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিসহ (কেসিএনএ) উত্তর কোরিয়ার কয়েকটি গণমাধ্যম এই তথ্য জানিয়েছে।

দেশটির গণমাধ্যমগুলো বলছে, এটা যদিও অফিসিয়ালি প্রথম কোন সনাক্তের ঘটনা ঘটে। তবে এজন্য নেয়া স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা তেমন চোখে পড়ার মতো না।

কেসিএনএ বলছে, একজন ব্যক্তি যিনি ৩ বছর আগে দক্ষিণ কোরিয়ায় গিয়েছিলেন। তিনি ১৯ জুলাই অবৈধভাবে উত্তর কোরিয়ার ফিরে এসেছেন। প্রথমে উত্তর কোরিয়ার পক্ষ থেকে এটা করোনা সংক্রান্ত না বলা হলেও পরে নিশ্চিত করা হয় ওই ব্যক্তি কোভিড-১৯ আক্রান্ত। আর এরপরই জরুরি বৈঠকে বসে দেশটির সর্বোচ্চ নেতা কিম এই লকডাউনের ঘোষণা দেন।

তবে, উত্তর কোরিয়ার এই দাবির প্রেক্ষিতে দক্ষিণের বক্তব্য, কেইসং শহরের সীমান্ত দিয়ে অবৈধভাবে কেউ অন্য দেশে গেছেন এমন কোন নির্ভরযোগ্য তথ্য তাদের জানা নেই। যুক্তি হিসেবে তারা বলছেন, কারণ ওই সীমান্ত এলাকা পৃথিবীর অন্যতম সুরক্ষিত সীমান্ত। যেখানে একই সঙ্গে স্থলমাইন ও প্রহরীরা থাকেন।

কোরিয়ার কেন্দ্রীয় সংবাদ সংস্থা বলছে, জরুরি ওই বৈঠকে কিম এটাও নির্দেশ দিয়েছেন কিভাবে ওই ব্যক্তি সীমান্তরক্ষীদের ফাঁকি দিয়ে বা তাদের হাত করে অবৈধভাবে দেশে ঢুকেছেন তা বের করতে হবে।

৬ মাস আগে করোনা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে শুরু করলে কিম তার দেশের সীমান্ত বন্ধ করে দেন এবং হাজার হাজার নাগরিককে আইসোলেশনে পাঠান। আর এই মাসের শুরুর দিকে তিনি ঘোষণা দিয়েছিলেন করোনার সংক্রমণ রোধে সামনের সারিতে রয়েছে তার উত্তর কোরিয়া।

Tags:

আপনার মতামত জানানঃ