ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্য পরিদর্শন করার জন্য সে দেশের নেতা অং সান সু

উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্য পরিদর্শন করার জন্য সে দেশের নেতা অং সান সু

December 9, 2016 - 3:04 PM

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্য পরিদর্শন করার জন্য সে দেশের নেতা অং সান সু চির প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

রাজ্যটিতে মিয়ানমারের সেনাবাহিনী মুসলিম রোহিঙ্গাদের প্রতি নির্মম দমন অভিযান চালাচ্ছে। বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে। রাখাইন নারীদের ধর্ষণ করছে এবং গণহত্যা চালাচ্ছে।

এতে ক্ষুব্ধ হয়ে উঠেছে সারাবিশ্ব। এই বর্বর নির্মমতা বন্ধে সে দেশের কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা না নেওয়ায় সমালোচনার মুখে পড়েছেন নোবেন শান্তি পুরস্কার বিজয়ী সু চি। এদিকে প্রায় ২০,০০০ হাজার রোহিঙ্গা সিমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তারা সঙ্গে করে নিয়ে এসেছে ধর্ষণ, হত্যা, বাড়িঘর জ্বালিয়ে দেওয়ার গল্প।

মালয়েশিয়া মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে গণহত্যা চালানোর অভিযোগ এনেছে। তবে তা অস্বীকার করেছে দেশটির সেনাবাহিনী।

রাজ্যটির পরিস্থিতি সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, সেখানকার অবস্থা নিয়ন্ত্রণে রয়েছে। একই সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ক্রোধের আগুনে ঘি না ঢালার আহ্বান জানিয়েছেন তিনি।

নিই ইয়র্কে প্রকাশিত এক বিবৃতিতে মিয়ানমার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত বিজয় নামবিয়ের সু চির প্রতি সরাসরি হস্তক্ষেপের আহ্বান জানান। তিনি বলেন, স্থানীয় লোকজনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

রোববার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক কুয়ালালাপুরে পাঁচ হাজার মানুষের এক প্রতিবাদ সমাবেশে বলেন, নোবেল শান্তি পুরস্কার নিয়ে সু চি ওখানে কি করছেন। তিনি আরো বলেন, গণহত্যা থামান। বিশ্ব কিন্তু বসে গণহত্যা দেখবে না।

আপনার মতামত জানানঃ