ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   ঈদে ৩ দিন বন্ধ থাকছে বেনাপোল

ঈদে ৩ দিন বন্ধ থাকছে বেনাপোল

জুলাই ৩০, ২০২০ - ৯:৩৭ অপরাহ্ণ
বেনাপোল

এবার মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় অনুষ্ঠান ঈদুল আজহা ও সাপ্তাহিক ছুটিতে দেশের সর্ববৃহৎ বেনাপোল বন্দরের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের টানা তিন দিন আমদানি, রফতানি বাণিজ্য বন্ধ থাকছে। তবে এ সময় বাণিজ্যিক কার্যক্রম বন্ধ থাকলেও দুই দেশের মধ্যে যাত্রী যাতায়াত স্বাভাবিক থাকবে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (৩০ জুলাই) বিকেলে ঈদ ছুটিতে তিনদিন আমদানি, রফতানি বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ এ্যাসেসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান।

বন্দর ব্যবহারকারী ব্যবসায়ী সূত্রে জানা যায়, ৩১ জুলাই শুক্রবার সাপ্তাহিক ছুটিতে বেনাপোল বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে। ০১ আগস্ট শনিবার মুসলিম সম্প্রদায়ের ঈদ উৎসব পালন হবে। পরদিন ০২ আগস্ট রোববারও ঈদের ছুটিতে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি, রফতানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এ নিয়ে ইতিমধ্যে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনা হয়েছে। আগামী ০৩ আগস্ট সোমবার সকাল থেকে স্বাভাবিক নিয়মে পুনরায় এপথে আমদানি,রফতানি ও বন্দরে পণ্য খালাস কার্যক্রম শুরু হবে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানান, ঈদ ছুটিতে বেনাপোলবন্দরের কার্যক্রম বন্ধ থাকলেও এপথে ভারতে আটকা পড়া বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা ফিরতে পারবেন।

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, ঈদ ছুটির মধ্যে বন্দরে যাতে কোন ধরনের নাশকতা মূলক বা অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোর রাখা হচ্ছে।

জানা যায়, দেশে চলমান ১২টি স্থলবন্দরের মধ্যে সবচেয়ে বড় আর বেশি রাজস্ব দাতা বেনাপোলবন্দর। স্থল পথে যে পণ্য আমদানি হয় তার ৬০ শতাংশ হয়ে থাকে বেনাপোলবন্দর দিয়ে। প্রতিবছর এ বন্দর থেকে সরকারের প্রায় ৫ হাজার কোটি টাকার রাজস্ব আসে।

আপনার মতামত জানানঃ