ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ঈদুল আজহা উপলক্ষে নিয়মিত ২ লাখ ৬০ হাজার যাত্রী পরিবহন করবে বাংলাদেশ রেলওয়ে

ঈদুল আজহা উপলক্ষে নিয়মিত ২ লাখ ৬০ হাজার যাত্রী পরিবহন করবে বাংলাদেশ রেলওয়ে

August 26, 2016 - 3:57 PM

নিজস্ব প্রতিবেদক :

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে নিয়মিত এবং বিশেষ সার্ভিস মিলিয়ে দৈনিক ২ লাখ ৬০ হাজার যাত্রী পরিবহন করবে বাংলাদেশ রেলওয়ে।

 

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. হাবিবুর রহমান জানিয়েছেন, ঈদের আগে ও পরে ১০ দিন চলবে ঈদের বিশেষ সার্ভিস। যোগ হচ্ছে বাড়তি ১৪০টি কোচ।

 

তিনি বলেন, আগামী ২৯ আগস্ট থেকে সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে টিকেট বিক্রি হবে। রেলওয়ের কর্মকর্তারা টিকেট বিক্রি কার্যক্রম তদারক করবেন। এ ছাড়া ঈদ উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে সকল আন্তঃনগর ট্রেনের অফ ডে বাতিল করা হবে।

 

তিনি জানান, এবার টিকেট কালোবাজারি রোধে ব্যাপক পদক্ষেপ নেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা স্টেশন ও আশপাশের এলাকায় নজরদারি করবেন।

 

রেলমন্ত্রী মুজিবুল হক জানিয়েছেন, ঈদুল ফিতরে রেল ২ লাখ ৫০ হাজার যাত্রী পরিবহন করেছিল। এবার কোচ ও বগি বাড়ানো হয়েছে। ফলে বাড়তি ১০ হাজার যাত্রী পরিবহন করা যাবে। বেশি যাত্রী পরিবহনের জন্য অতিরিক্ত কোচও শিগগিরই যোগ করা হবে।

 

এরই মধ্যে রেলের অগ্রিম টিকিট বিক্রির ঘোষণা দেওয়া হয়েছে। রেলওয়ের ঘোষণা অনুযায়ী, ৭ সেপ্টেম্বর থেকে ১১ সেপ্টেম্বর এবং পরে ১৪ থেকে ১৮ সেপ্টেম্বর যাত্রী পরিবহন করবে রেলওয়ে।

 

এদিকে ঈদ উপলক্ষে এবার ১৪০টি বাড়তি কোচ যোগ হচ্ছে। এর মধ্যে পাহাড়তলী থেকে ৭৫টি কোচ মেরামত করে দেওয়া হচ্ছে। আর রেলওয়ের সৈয়দপুর কারাখানা থেকে ৬৫টি কোচ মেরামত করে দেওয়া হচ্ছে।

 

মো. হাবিবুর রহমান জানিয়েছেন, এরই মধ্যে উভয় কারখানা থেকে প্রায় ৭৫টি কোচ মেরামত শেষে বের হয়েছে। বাকিগুলোর কাজ চলছে।

 

এ ছাড়া বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে দৈনিক ১ হাজার ৬টি যাত্রীবাহী কোচ থাকে। ঈদুল আজহা উপলক্ষে পাহাড়তলী ও সৈয়দপুর ওয়ার্কশপ থেকে অতিরিক্ত ১৪০টি কোচ শপ আউট-টার্নসহ ১ হাজার ১৪৬টি যাত্রীবাহী কোচ সরবরাহ করা হবে। আর দৈনিক ২০২টি লোকোমোটিভ সরবরাহ করা হবে। কারখানায় মেরামত করে আরো ১৮টিসহ ২২০টি ইঞ্জিন সরবরাহ করা হবে।

আপনার মতামত জানানঃ