ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ঈদুল আজহার পূর্বে বকেয়া বেতন-বোনাস পরিশোধসহ দাবিতে বিক্ষোভ

ঈদুল আজহার পূর্বে বকেয়া বেতন-বোনাস পরিশোধসহ দাবিতে বিক্ষোভ

September 2, 2016 - 1:04 PM

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহার পূর্বে বকেয়া বেতন-বোনাস পরিশোধসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ ও সমাবেশ করেছে ঢাকা জেলা ট্যাক্সি, অটো টেম্পু, অটোরিকশা চালক শ্রমিক ইউনিয়ন।

শুক্রবার প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে তারা।

এ সময় নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদান করে হালকা যানবাহন চালক শ্রমিকদের নিরাপদ চলাচল নিশ্চিত করার দাবি জানান শ্রমিক নেতারা। একইসঙ্গে জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান তারা।

বক্তারা বলেন, হালকা মোটর যানবাহন চালকদের চাকরির নিশ্চয়তা, নিয়োগপত্র, পরিচয়পত্র, সাপ্তাহিক ছুটি, অর্জিত ছুটি, গ্রাচ্যুয়টিসহ শ্রমআইন অনুসারে প্রাপ্য অধিকারসমূহ থেকে বঞ্চিত করে মালিকরা আইন অমান্য করলেও তাদের বিরূদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ কিংবা আইন বাস্তবায়নে রাষ্ট্রীয় কর্তৃপক্ষের কোনো ভূমিকা নেই।

সারা বছর কাজ করানোর পর শুধুমাত্র উৎসব বোনাস থেকে বঞ্চিত করার জন্য কিছু কিছু মালিক বিভিন্ন অজুহাতে গাড়ি চালকদের নির্যাতন করে, ছাঁটাই করে। অধিকাংশ ক্ষেত্রে আইনানুগ পাওনা হিসাবে বোনাস না দিয়ে সামান্য কিছু টাকা বকশিস হিসাবে দেওয়া হয়। নেতারা দুই ঈদে দুটি পূর্ণ বোনাস পরিশোধের দাবি জানান।

বক্তারা বলেন, রাষ্ট্রের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতিতে হালকা যানবাহনের চালকরা রাতে নিজেদের চাকরিস্থল থেকে বাড়ি ফেরার পথে পরিচয়পত্র না থাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে হয়রানির শিকার হচ্ছে। চালকদের হয়রানি থেকে রক্ষা করতে অবিলম্বে নিয়োগপত্র-পরিচয়পত্র প্রদানের দাবি জানান তারা।

সংগঠনের সভাপতি মোহাম্মদ শাহাজালালের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিকফ্রন্টের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, ইউনিয়নের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম বাবলু, অর্থ-সম্পাদক নুরুদ্দিন শিপন, হাবিবুর রহমান হাবিব, এ আর আলমগীর, ইঊসুফ আলী, ইসমাইল, ফকরুল ইসলাম, রফিকুল ইসলাম রফিক, গোলাম রহমান, মোশারফ হোসেন খান প্রমুখ।

আপনার মতামত জানানঃ