ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorized   »   ইয়াহুর প্রতারণার শিকার লাখো ইমেইল ব্যবহারকারী!

ইয়াহুর প্রতারণার শিকার লাখো ইমেইল ব্যবহারকারী!

October 5, 2016 - 6:18 AM

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে যোগসাজশ করে লাখ লাখ ব্যবহারকারীর সঙ্গে প্রতারণা করেছে ইয়াহু।

অভিযোগ উঠেছে, যুক্তরাষ্ট্র সরকারের অনুরোধে ব্যবহারকারীদের ইমেইল তাদের হাতে তুলে দিয়েছে ইয়াহু কর্তৃপক্ষ।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, মার্কিন সরকারের অনুরোধ রাখতে ইমেইলে আড়িপাতার জন্য গত বছর বিশেষ ধরনের সফটওয়্যার তৈরি করে ইয়াহু।

এদিকে, ইয়াহু সম্প্রতি দাবি করে, হ্যাকাররা অনেক ব্যবহারকারীর তথ্য চুরি করেছে। এর পরই রয়টার্সের খবরে জানা গেল, সত্যি ঘটনা। ইয়াহু-ই ইমেইল ব্যবহারকারীদের তথ্য গোপনে তুলে দিয়েছে যুক্তরাষ্ট্রের হাতে।

৪ দশমিক ৮ বিলিয়ন ডলার দিয়ে ইয়াহু কেনার প্রক্রিয়ায় রয়েছে ভেরিজন কমিউনিকেশনস। তবে ইমেইল কেলেঙ্কারীর প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে তারা।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ইমেইলের তথ্য দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) অথবা কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) থেকে অনুরোধ আসে। রয়টার্সের খবর অনুযায়ী, তিনটি সূত্র থেকে এ তথ্য জানা গেছে- যার মধ্যে দুজন ইয়াহুর প্রাক্তন কর্মী।

রয়টার্সের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সব ধরনের ইনকামিং ইমেইল স্ক্যান করেছে ইয়াহু। তবে এটি নিশ্চিত নয়, কোন ধরনের তথ্য তারা হস্তান্তর করেছে। অন্য ইন্টারনেট কোম্পানিগুলোর কাছেও একই ধরনের অনুরোধ করা হয়েছে কি না, তাও জানা যায়নি।

সন্ত্রাসী হামলা রোধে সহায়ক হতে পারে- এমন কারণে বা অন্যান্য কারণে ইন্টারনেট কোম্পানিগুলোর কাছে তথ্য চাইতে পারে গোয়েন্দা সংস্থাগুলো, যা যুক্তরাষ্ট্রের আইন সমর্থন করে। তবে কোম্পানিগুলো এ ধরনের অনুরোধ বা আদেশ গোপনে ফরেন ইন্টেলিজেন্স সাইভেইল্যান্স কোর্টে চ্যালেঞ্জ করতে পারে। কিন্তু ইয়াহু তা করেনি। তারা ধারণা করে, এতে তারা হেরে যাবে। এ জন্য কোম্পানির কর্মীদের একাংশ হতাশ হয়ে পড়েন।

আপনার মতামত জানানঃ