ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ইসরায়েলের প্রাক্তন প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট শিমন পেরেজ মারা গেছেন

ইসরায়েলের প্রাক্তন প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট শিমন পেরেজ মারা গেছেন

September 28, 2016 - 10:02 AM

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের প্রাক্তন প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট শিমন পেরেজ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৩ বছর।

দুই সপ্তাহ আগে স্ট্রোক হয় তার। অবস্থার উন্নতি হচ্ছিল। মঙ্গলবার হঠাৎ অবনতি হয় এবং আর ফিরতে পারেনি, চলে গেলেন সবাইকে ছেড়ে।

বিবিসি অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। দেশটির প্রথম প্রজন্মের হাতে গোনা কয়েকজন মানুষ বেঁচে আছেন, তার মধ্যে পেরেজ ছিলেন একজন। তিনি দুবার দেশের প্রধানমন্ত্রী ও একবার প্রেসিডেন্ট ছিলেন।

ফিলিস্তিনিদের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে ১৯৯৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান পেরেজ। তিনি বলেছিলেন, ফিলিস্তিনিরাই ইসরায়েলের ঘনিষ্ঠ প্রতিবেশী এবং বন্ধু।

ইসরায়েলের সেই সময়ের প্রধানমন্ত্রী আইজ্যাক রবিন, ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাত ও পেরেজ যৌথভাবে এ নোবেল পুরস্কার পান। এর মধ্যে আইজ্যাক পরে গুপ্তহত্যার শিকার হন।

দীর্ঘ রাজনৈতিক জীবনে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন পেরেজ। শুরুতে তিনি ছিলেন হাগানার (প্রতিরক্ষা মন্ত্রণালয়) অস্ত্র ক্রয়ের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি।

ফ্রান্সের সঙ্গে চুক্তি করে ইসরায়েলের জন্য মিরেজ যুদ্ধবিমান আনেন পেরেজ। পরমাণু কার্যক্রমও শুরু হয় তার হাত ধরে।

একসময় পশ্চিম তীরে ইসরায়েলের অধিগ্রহণ করা অঞ্চলে বসতি স্থাপনের পক্ষের আইনজীবী হিসেবে কাজ করেন পেরেজ। তবে তিনি ফিলিস্তিনে ভূমি বিষয়ে সমঝোতার কথাও বলতেন। শেষ জীবনেও তিনি ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠার উদ্যোগের সঙ্গে ছিলেন।

আপনার মতামত জানানঃ