ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ইসরায়েলের দখলদারিত্ব অবসানের আহ্বান

ইসরায়েলের দখলদারিত্ব অবসানের আহ্বান

September 23, 2016 - 2:22 PM

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৭ সালের মধ্যে ফিলিস্তিনে ইসরায়েলের দখলদারিত্ব অবসানের আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাহমদু আব্বাস। একই সঙ্গে তিনি ব্রিটেনকে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ারও আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সাধারণ পরিষদে দেওয়া ভাষণে তিনি এ আহ্বান জানান।

মাহমুদ আব্বাস তার বক্তব্যে ১৯১৭ সালে ফিলিস্তিনে ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠার ব্যাপারে ব্রিটেনের বেলফোর ঘোষণার জন্য দেশটিকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা এই কুখ্যাত ঘোষণার ১০০ বছরে পা দিতে যাচ্ছি। এই ঘোষণার ঐতিহাসিক, আইনগত, রাজনৈতিক, বস্তুগত ও নৈতিক দায় বহনের জন্য গ্রেট ব্রিটেনের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে এই বিপর্যয়কর, দুর্ভোগপূর্ণ ও অন্যায় ঘোষণার জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানাচ্ছি। এই ভুলের সংশোধন ও এই ঘটনার সান্তনা হিসেবে আমরা ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি দাবি করছি। কমপক্ষে এই জিনিসটুকু গ্রেট ব্রিটেন করতে পারে।’

প্রসঙ্গত, প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে ইহুদিরা ব্রিটেন সরকারের কাছে যুদ্ধ পরবর্তীতে ফিলিস্তিনে বসতি স্থাপনের ব্যাপারে সাহায্য চায়।ব্রিটিশ পররাষ্ট্র সচিব আরথার বেলফো ১৯১৭ সালের ২ নভেম্বর ইহুদি সম্প্রদায়ের নেতা ব্যারন রসথচাইল্ডকে একটি চিঠি পাঠান। এই চিঠিতে তিনি ফিলিস্তিনে ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠার পরিকল্পনার ব্যাপারে ব্রিটিশ সরকারের সমর্থন রয়েছে বলে উল্লেখ করেন। ওই বছরের ৭ নভেম্বর এই চিঠিটি পত্রিকায় প্রকাশিত হয়, যা বেলফোর ঘোষনা নামে পরিচিত।

আপনার মতামত জানানঃ