ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ইসরায়েলের অস্ত্রভাণ্ডারে ২০০ পারমাণবিক বোমা রয়েছে

ইসরায়েলের অস্ত্রভাণ্ডারে ২০০ পারমাণবিক বোমা রয়েছে

September 18, 2016 - 12:47 PM

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের অস্ত্রভাণ্ডারে ২০০ পারমাণবিক বোমা রয়েছে। আর এসব বোমা ইরানের দিকে তাক করে রাখা হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের ফাঁস হয়ে যাওয়া ইমেইল বার্তা থেকে এই তথ্য উঠে এসেছে।

ইমেইলটি ফাঁস করেছে হ্যাকারদের গোষ্ঠী ‘ডিসিলিকস’। গত বছরের মার্চে ব্যবসায়ীক অংশীদার ও ডেমোক্রেট দলের দাতা জেফরি লিডসকে ব্যক্তিগত ইমেইলটি পাঠিয়েছিলেন পাওয়েল।

অনেকের ধারণা ইসরায়েলের কাছে প্রায় ৪০০ পরমাণু বোমা রয়েছে। দেশটির পারমাণবিক অস্ত্রভান্ডার নিয়ে একরকম ধোঁয়াশা রয়েছে। পরমাণু শক্তিধর দেশ হলেও ইসরায়েল কখনোই তার অস্ত্রভান্ডার নিয়ে মুখ খোলেনি। তবে এটা প্রকাশ্য যে, যুক্তরাষ্ট্র তার এই পরম মিত্র দেশটিকে প্রচুর অস্ত্র সরবরাহ করে থাকে।

ইরানের পরমাণু বোমা তৈরি করতে এক বছর লাগবে বলে নেতানিয়াহু যে উদ্বেগ প্রকাশ করেছিলেন তা নাকচ করে দেন পাওয়েল।

তিনি বলেন, ‘ইরান যদি শেষ পর্যন্ত একটি অস্ত্র তৈরি করতে পারেও তাহলে তারা সেটি ব্যবহার করতে পারবে না। তেহরানের শাসকরা জানেন, যে ইসরায়েলের কাছে ২০০ পারমাণবিক অস্ত্র রয়েছে এবং এর সবগুলো তেহরানের দিক তাক করা। আর আমাদের রয়েছে কয়েক হাজার।’

এখানে ইরানের সাবেক প্রেসিডেন্ট আহমেদিনিজাদের একটি বক্তব্য উল্লেখ করে পাওয়েল। আহমেদিনিজাদ বলেছিলেন, ‘আমরা একটি বোমা দিয়ে করব? এটি ঘষামাজা করব?

পাওয়েল বলেন, ‘ আমি উত্তর কোরিয়া ও ইরানের সঙ্গে কথা বলেছি। যে বিষয়টি আমরা উড়িয়ে দিচ্ছি অথচ তারা খুবই গুরুত্ব দিচ্ছে, তা হলো- ওই অঞ্চলে টিকে থাকা। তাহলে তারা কী করে একটি বোমার পরীক্ষা চালাবে?’

আপনার মতামত জানানঃ