ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছে কমপক্ষে ৪৩ হাজার মানুষ

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছে কমপক্ষে ৪৩ হাজার মানুষ

December 10, 2016 - 7:04 AM

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ায় গত সপ্তাহে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছে কমপক্ষে ৪৩ হাজার মানুষ। শনিবার দেশটির সরকারি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

গত বুধবার আচেহ প্রদেশে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে মারা গেছে কমপক্ষে ১০০ জন। এছাড়া বিধ্বস্ত হয়েছে ১১ হাজারেরও বেশি ভবন।

শনিবার সরকার ও ত্রাণ সহায়ক সংস্থাগুলো জানিয়েছে, ক্ষতিগ্রস্ত তিনটি জেলায় ত্রাণ পাঠানো হয়েছে। কিন্তু গৃহহীন লোকের সংখ্যা বেড়ে চলছে। এসব লোকদের মৌলিক চাহিদা মেটানোর চেষ্টা চলছে।

জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা এক বিবৃতিতে বলেছে, বিধ্বস্ত এলাকা থেকে লোকজনকে সরানোর সময় অবশ্যই তাদের মৌলিক চাহিদা পূরণ করা হবে।

সংস্থাটি জানিয়েছে, ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পিডি জায়া জেলা। এখানে মানবিক গ্রুপগুলো তাদের ত্রাণ সহায়তা কার্যক্রম সমন্বয়ের চেষ্টা চালাচ্ছে।

এদিকে ভূমিকম্পে বিধ্বস্ত শহর মেউরিউদুতে মৃতদেহ খোঁজার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর ব্যবহার করা হয়েছে। এছাড়া কেউ বেঁচে আছে কি না সে খোঁজও চলছে।

শুক্রবার প্রেসিডেন্ট জোকো উইদোদো আচেহ প্রদেশে সফর করেছেন। তিনি হাসপাতালে চিকিৎসাধীন আহতদের সঙ্গে দেখা করেছেন। এসময় তিনি ধ্বংস হয়ে যাওয়া বাড়িগুলো পুননির্মাণের আশ্বাস দেন।

আপনার মতামত জানানঃ