ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ইন্দোনেশিয়ায় দুদফা জোরালো ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় দুদফা জোরালো ভূমিকম্প

আগস্ট ১৯, ২০২০ - ৪:০৯ অপরাহ্ণ
দুদফা জোরালো ভূমিকম্প

পরপর দুদফা জোরালো ভূমিকম্পে এবার কেঁপে উঠল ইন্দোনেশিয়া। বুধবার (১৯ আগস্ট) ভোর ৩টা ৫৩ মিনিটে এ জোড়া ভূমিকম্প আঘাত হানে দেশটিতে।

জানা গেছে, পশ্চিম ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের কাছে দুবার শক্তিশালী কম্পন অনুভূত হয়। যার জেরে তীব্র আতঙ্ক সৃষ্টি হয়েছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

দেশটিতে প্রথমবার কম্পন অনুভূত হয় ভোররাত ৩টা ৫৩ মিনিটে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.৮। কম্পনের জেরে রাস্তায় ফাটল দেখা গিয়েছে। ভূমিকম্পে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে বাসিন্দাদের মধ্যে। তবে এই কম্পনের জেরে ইন্দোনেশিয়ায় সুনামির সতর্কতা জারি করা হয়নি।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, বুধবার ভোর ৩টা ৫৩ মিনিটে প্রথমবার কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.৮। সুমাত্রা দ্বীপপুঞ্জের বেঙ্গকুলু শহরের পশ্চিম-দক্ষিণ পশ্চিম দিক থেকে ১৪৪.৫ কিমি দূরে এই কম্পনের কেন্দ্রস্থল ছিল। সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরে ছিল এই ভূমিকম্পের উপকেন্দ্র। তীব্র ভূমিকম্পের জেরে বেঙ্গকুলু শহরের বিস্তীর্ণ এলাকায় কম্পন অনুভূত হয়।

প্রথম কম্পনের ঠিক ছয় মিনিট পরই ফের তীব্র কম্পনে কেঁপে ওঠে ওই দ্বীপপুঞ্জ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৯। পর পর শক্তিশালী ভূমিকম্পের জেরে গোটা দ্বীপপুঞ্জেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

আপনার মতামত জানানঃ