ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   ইনুর জাসদকে মশাল প্রতীক বরাদ্দের বিরুদ্ধে রুল

ইনুর জাসদকে মশাল প্রতীক বরাদ্দের বিরুদ্ধে রুল

September 28, 2016 - 12:25 PM

নিজস্ব প্রতিবেদক: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদকে মশাল প্রতীক বরাদ্দ দেওয়াকে কেন অবৈধ বলে ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এ রুল জারি করেন।

আগামী ৪ সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব ও হাসানুল হক ইনুকে জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ড. শাহদীন মালিক। সঙ্গে ছিলেন আইনজীবী জহিরুল আলম বাবর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস ও সহকারি অ্যাটর্নি জেনারেল সূচীরা হোসাইন।

গত ২৬ সেপ্টেম্বর জাসদের শরীফ নুরুল আম্বিয়ার নেতৃত্বাধীন অংশের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদকে মশাল প্রতীক বরাদ্দের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করেন।

এর আগে মশাল প্রতীক চেয়ে জাসদের দুই অংশের আবেদনের প্রেক্ষিতে হাসানুল হক ইনু ও শিরীন আখতারের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দলকে (জাসদ) প্রতীকটি বরাদ্দ দেয় নির্বাচন কমিশন।
নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ আবেদন করে শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধানের নেতৃত্বাধীন জাসদের অংশটি। কিন্তু নির্বাচন কমিশন রিভিউয়ে আগের সিদ্ধান্তই বহাল রাখে।

উল্লেখ্য, জাতীয় সম্মেলনকে ঘিরে দু`ভাগ হয়ে যায় দলটি। সংসদ সদস্য শিরিন আখতারকে সাধারণ সম্পাদক করার বিরোধিতা করে ১২ মার্চ কাউন্সিলে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদ থেকে বেরিয়ে আলাদা কমিটি ঘোষণা করে দলটির একটি অংশ।

শরীফ নুরুল আম্বিয়াকে সভাপতি ও সংসদ সদস্য নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক করা হয়। এই কমিটিতে কার্যকরী সভাপতি হয়েছেন সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদল।

আপনার মতামত জানানঃ