ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ইউনেসকোর চিঠির জবাব দেবে সরকার

ইউনেসকোর চিঠির জবাব দেবে সরকার

September 25, 2016 - 8:57 AM

নিজস্ব প্রতিবেদক : রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের জন্য ক্ষতিকর হবে- আশঙ্কা প্রকাশ করে ইউনেসকো সরকারকে যে চিঠি দিয়েছে, আগামী সপ্তাহে তার জবাব দেওয়া হবে।

রোববার সকালে ‘বিদ্যুৎ খাতের চ্যালেঞ্জ মোকাবিলায় গবেষণার ভূমিকা’ শীর্ষক এক কর্মশালা শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিদ্যুৎ ভবনে আয়োজিত কর্মশালা শেষে প্রতিমন্ত্রী বলেন, ‘সুন্দরবন সংরক্ষণের ব্যাপারে সরকার সব সময়ই সচেতন। কারণ, এটা বিশ্ব ঐতিহ্যের আগে আমাদের জাতীয় সম্পদ।’

তিনি বলেন, সুন্দরবনের ক্ষতির অনেক কারণ বিদ্যমান। সেগুলো না বলে শুধু কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের কথা বলা উদ্দেশ্যমূলক। সরকার নিশ্চিত, রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের কোনো ক্ষতির কারণ হবে না; বরং উপকার করবে।

নসরুল হামিদ বলেন, রামপালে নিম্নমানের যন্ত্রপাতি ব্যবহার করা হবে ইউনেসকোর এমন আশংকা সঠিক নয়। এটা তারা তাদের মতামত প্রকাশ করেছে। কিন্তু পরিবেশগত দিক বিবেচনা করে সেখানে উন্নত মানের যন্ত্রপাতি ব্যবহার করা হবে।

রামপাল নিয়ে ইউনেসকো কোনো বৈজ্ঞানিক ব্যাখা দেয়নি উল্লেখ করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, সংস্থাটি যে আশংকা প্রকাশ করেছে তার যুক্তিযুক্ত জবাব আগামী সপ্তাহের মধ্যে দেওয়া হবে।

আপনার মতামত জানানঃ