ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ইউক্রেনে ভয়াবহ দাবানল,মৃত্যু ৯, আহত ১০ জন

প্রায় ১৮ হাজার হেক্টর এলাকা ধ্বংস

ইউক্রেনে ভয়াবহ দাবানল,মৃত্যু ৯, আহত ১০ জন

অক্টোবর ২, ২০২০ - ৫:০৮ অপরাহ্ণ

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রাজ্য লুহানস্কে ভয়াবহ দাবানলে দগ্ধ হয়ে অন্তত নয়জনের মৃত্যু হয়েছে। দগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১০ জন।

এখন পর্যন্ত দাবানলে ধ্বংস হয়েছে প্রায় ১৮ হাজার হেক্টর এলাকা। দাবানল দ্রুত ছড়িয়ে পড়তে থাকায় ঝুঁকিতে থাকা ২২টি বাড়ির শতাধিক মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়। এর আগে, চলতি বছরের শুরুর দিকেই দাবানলে দগ্ধ হয়ে একজনের মৃত্যু হয়। সে সময় আগুনে পুড়ে ছাই হয়ে যায় ৮০টি হলিডে কটেজ আর দুই গ্রামের ৩০টির বেশি বাড়িঘর।

এদিকে অব্যাহত দাবানলে পুড়েই চলেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে জ্বলতে থাকা দাবানল। প্রায় দুই মাস ধরে চলমান দাবানল নেভাতে অত্যাধুনিক সব অগ্নিনির্বাপণ সরঞ্জাম নিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন দমকল বাহিনীর সদস্যরা। কিন্তু দাবানল নেভার বদলে যেন আরও ফুঁসে উঠছে প্রতিদিনই। আগুনের ভয়াবহতা বাড়তে থাকায় বৃহস্পতিবার পর্যন্ত স্থানীয় সোনোমা কাউন্টি আর নাপা ভ্যালির ৮০ হাজারের বেশি মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়।

এ ছাড়া আর্জেন্টিনার অন্তত ১০টি প্রদেশের পাহাড়ি আর বনাঞ্চলে জ্বলতে থাকা দাবানল নেভাতে কাজ করে যাচ্ছেন তিন শতাধিক দমকল কর্মী। এখন পর্যন্ত ৫০ হাজার হেক্টরের বেশি জায়গাপুড়ে ছাই হয়ে গেছে। আগুন দ্রুত লোকালয়ের দিকে ছড়িয়ে পড়তে থাকায় ঝুঁকিপূর্ণ এলাকা থেকে শতাধিক মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। চলতি বছরের শুরু থেকে বৃহস্পতিবার পর্যন্ত শুধু কর্ডোবা প্রদেশেরই প্রায় ৫০ হাজার হেক্টর জায়গা বিধ্বস্ত হয়ে যায়। তবে দাবানলটি প্রাকৃতিক নাকি মানবসৃষ্ট তা নিয়ে তদন্ত করছে আর্জেন্টিনা কর্তৃপক্ষ।

দমকলবাহিনীর এক কর্মকর্তা জানান, আগুন শুধুই ছড়াচ্ছে, নেভানো যাচ্ছে না। বাতাস কখন কোনদিকে প্রবাহিত হচ্ছে তার কোনো ঠিক নেই বলেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না দাবানল।

আপনার মতামত জানানঃ