ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ইইউতে থাকা বা না থাকা নিয়ে (ব্রেক্সিট) ফের গণভোট করবে না ব্রিটেন

ইইউতে থাকা বা না থাকা নিয়ে (ব্রেক্সিট) ফের গণভোট করবে না ব্রিটেন

October 20, 2016 - 4:08 PM

আন্তর্জাতিক ডেস্ক : ইইউতে থাকা বা না থাকা নিয়ে (ব্রেক্সিট) ফের গণভোট করবে না ব্রিটেন। এ ব্যাপারে ব্রিটেন যে সিদ্ধান্ত নিয়েছে তা অপরিবর্তনীয়।

বৃহস্পতিবার ব্রাসেলসে ইউরোপিয়ান কাউন্সিলের সঙ্গে বৈঠকে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৭টি দেশের নেতাকে এ বার্তা দিতে যাচ্ছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। গত জুনে ব্রেক্সিট ইস্যুতে গণভোটের পর এই প্রথম কাউন্সিলের সঙ্গে বৈঠকে বসেছেন থেরেসা মে।

১০ নং ডাউনিংস্ট্রিটের একটি সূত্র জানিয়েছে, থেরেসা মে ইইউ নেতাদের বলবেন, ‘ ব্রিটেনের জনগণ তাদের নিজেদের সিদ্ধান্ত নিয়েছে এবং এটা সঠিক ও যথার্থ যে এ সিদ্ধান্তকে সম্মান জানানো হয়েছে। দ্বিতীয়বার কোনো গণভোট হবে না। ইইউ ছেড়ে যাওয়ার পর ব্রিটেনের সঙ্গে সম্পর্ক ও ভবিষ্যতের পথ নির্দেশই গুরুত্ব দেওয়া উচিৎ।’

ওই সূত্র আরো জানিয়েছে, ব্রেক্সিটের কারণে ব্রিটেন ও ইউরোপের অন্যান্য দেশগুলোতে অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতা তৈরি হতে পারে বলে যে আশঙ্কা করা হচ্ছে তা নাকচ করে দিয়ে ইইউ নেতাদের বৈঠকে আশ্বস্ত করবেন থেরেসা মে।

সূত্র বলেন, ‘তিনি (ব্রিটিশ প্রধানমন্ত্রী) চান বিদায় প্রস্তুতির শেষ পর্যায়ে ইইউ যেমন শক্তিশালী হবে তেমনি ব্রিটেনও শক্তিশালী অংশীদার হবে। ব্রিটেনের বের হয়ে যাওয়ার প্রক্রিয়ার কারণে ইইউর অন্যদেশগুলোর ক্ষতি হবে এটা তিনি চান তিনি চান এটি হবে মসৃন, গঠণমূলক ও ধারবাহিক প্রক্রিয়ার মধ্য দিয়ে।’

আপনার মতামত জানানঃ