ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   আয়রন পূরণে যেসব ফল ও সবজি খাবেন

আয়রন পূরণে যেসব ফল ও সবজি খাবেন

নভেম্বর ২১, ২০২০ - ৬:৪১ অপরাহ্ণ

শরীরে আয়রনের ঘাটতি হলে শ্বাস নিতে সমস্যা, দুবর্লতা, মাথাব্যথা, মাথা ঘোরানো, খাদ্যে অরুচি ও আরও অনেক সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, স্বাস্থ্যকর জীবনযাপন পদ্ধতি ধরে রাখতে নিয়মিত আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

ত্বক, চুল ও সেলের সুস্থতা বজায় রাখতে আয়রন খুবই গুরুত্বপূর্ণ। গোটা শরীরে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে আয়রন। অনেকেরই শরীরে আয়রনের ঘাটতি রয়েছে। বিশেষ করে নারী ও বাড়ন্ত শিশুদের মধ্যে এই ঘাটতি বেশি দেখা যায়।শরীরে আয়রনের ঘাটতি হলে করোনা আক্রান্তদের মধ্যে মৃত্যুঝুঁকি বাড়ে।

শীতের এ সময় শরীরে আয়রনের ঘাটতি পূরণে কিছু ফল ও সবজি খেতে পারেন। যেমন-

  • বাঁধাকপি :

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে আয়রন, বিভিন্ন প্রয়োজনীয় উপাদান ও খনিজ রয়েছে। আয়রনের ঘাটতি প্রতিরোধের পাশাপাশি এই সবজি ওজন হ্রাস করে, ত্বকের স্বাস্থ্য রক্ষা করে, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। সেই সঙ্গে শরীরে অক্সিজেনের সরবরাহ ব্যবস্থা উন্নত করে।

  • কমলা :

ভিটামিন সি সমৃদ্ধ কমলা শরীরে আয়রনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। এছাড়া শীতের এ ফলটি ওজন কমাতে, স্বাস্থ্যকর ত্বক ধরে রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও ভূমিকা রাখে।

  • বিটরুট :

শীতের এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে আয়রন, প্রোটিন, ভিটামিন, সালফারসহ আরো অনেক উকরারী উপাদান রয়েছে। এই সবজিতে থাকা ভিটামিন সি একাই শরীরে আয়রনের ঘাটতি পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

  • পালংশাক :

পালংশাকের গুণের শেষ নেই। এতে থাকা নানা পুষ্টি উপাদান গোটা শরীর ভালো রাখে। এতে থাকা আয়রন, ভিটামিন এবং খনিজ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে রক্তশূন্যতা প্রতিরোধ করে।

  • ব্রকলি :

ব্রকলিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি, সি, আয়রন, ফলিক অ্যাসিড, জিঙ্ক ও ম্যাগনেসিয়াম আছে। এটা সিদ্ধ, রান্না বা স্মুদি বানিয়ে খেতে পারেন।

  • ডালিম :

শরীরে হিমোগ্লোবিনের মাত্রা উন্নত করার অন্যতম উৎস হচ্ছে ডালিম । এটি আয়রন, ভিটামিন, প্রোটিন, কার্বস এবং ফাইবার সমৃদ্ধ একটি ফল। বিশেষজ্ঞদের মতে, এই ফলে থাকা অ্যাসকরবিক অ্যাসিড উপাদান দেহে রক্তে সরবরাহ উন্নত করে।

আপনার মতামত জানানঃ