ক্রাইম পেট্রোল বিডি  »  ধর্ম   »   আল্লাহর ওপর ভরসা করুন

আল্লাহর ওপর ভরসা করুন

অক্টোবর ১৭, ২০২০ - ৯:২২ অপরাহ্ণ

আল্লাহর রহমত বা করুণার কথা সবসময় স্মরণ করুন। তিনি দৃশ্য ও অদৃশ্য নেয়ামত দিয়ে আমাদের সিক্ত রেখেছেন। আল্লাহ ও রাসুল (সা.) এর পছন্দনীয় কাজগুলো যথাযথ পালন করুন। সর্বপ্রকার মন্দকাজ থেকে বিরতো থাকুন। এতে আল্লাহ তাআলার সন্তুষ্টি ও জান্নাত লাভ হবে।

আল্লাহর ওপর ভরসা করা দামী ও মূল্যবান ইবাদত। আল্লাহ তাআলা বলেন, ‘যদি তোমরা প্রকৃত মুমিন হয়ে থাকো, তবে আমার ওপর ভরসা কর। ’ (সুরা মায়িদা, আয়াত: ২৩)

পবিত্র কোরআন ও রাসুল (স.)-এর সুন্নত মহান নেয়ামত হিসেবে গ্রহণ করতে হবে। এ দুইটির কারণেই আল্লাহ তাআলা মানুষকে সম্মানের সর্বোৎকৃষ্ট শিখরে অধিষ্ঠ করেছেন। আল্লাহ তাআলা বলেন, ‘আর তোমরা নিরাশ হয়োনা এবং দুঃখ করোনা, যদি তোমরা মুমিন হও তবে তোমরাই জয়ী হবে। ’ (সুরা আলে ইমরান, আয়াত :১৩৯)

হাদিসে কুদসিতে আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘আমার প্রতি বান্দার ধারণা মতোই আমি কাজ করি, সে যখনই আমাকে স্বরণ করে আমি তার সঙ্গেই থাকি। (বুখারি ও মুসলিম)

তাই আমরা যখন আল্লাহর প্রতি প্রকৃত ভরসা-বিশ্বাস স্থাপন করব, তিনি আমাদেরকে সফল ও সাহায্য করবেন। আর যে তার প্রতি বিশ্বাস ভরসা করবেনা, সে লাঞ্ছিত হবে।

আল্লাহ তাআলা ব্যবসা-বাণিজ্যে ও টাকা-পয়সাকে মাধ্যম বানিয়েছেন। অপরদিকে তার করুণা ও অনুকম্পা ছাড়া শুধু উপায়-উপকরণের প্রতি ধাবিত হওয়া থেকে বিরত থাকতে বলেছেন। আল্লাহ তাআলা বলেন, ‘নিশ্চিয় আল্লাহ তাআলা নির্ভরশীলদের ভালোবাসেন। ’ (সুরা আলে ইমরান, আয়াত:১৫৯)

আল্লাহ আমাদের প্রতিটি কাজ-কর্ম তার প্রতি বিশ্বাস-ভরসা রেখে করার তাওফিক দান করুন। আমিন।

আপনার মতামত জানানঃ